parbattanews

৪ বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স ৩ বছর করার ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

মাননীয় শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি ঢাকা পলিটেকনিক ইনিস্টিটিউটে বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতির জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন – ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছর করার ঘোষণা দিয়েছে ।

বুধবার (২৪ আগস্ট) বেলা ১২টায় বিএসপিআই শিক্ষার্থীরা উক্ত মন্তব্যের প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ ও ছাত্র সমাবেশ হচ্ছে, তারই ধারাবাহিকতায় রাঙামাটির কাপ্তাইয়ে অবস্থিত বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট (বিএসপিআই) শিক্ষার্থীরা প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা প্রতিবাদ সমাবেশে ঘোষণা দেয় শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি যে সিদ্ধান্ত নিয়েছে তা অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে। ৩ বছর নয়, কোর্স ৪ বছর চায় শিক্ষার্থীরা। এ দাবি মানা না হলে আন্দোলন চলার ঘোষণা দেন শিক্ষার্থীরা। এসময় তারা ৪ দফা কর্মসূচির ঘোষণা দেন।

বিক্ষোভ সমাবেশে ৪ দফা কর্মসূচির ঘোষণা করেন প্রতিষ্ঠানটির অটোমোবাইল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের ছাত্র মো. খোকন। এসময় বক্তব্য রাখেন সিভিল উড ডিপার্টমেন্টের ৭ম পর্বে অধ্যয়নরত ফয়সাল হোসেন বাতিন।

শিক্ষমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়ে এসময় সিভিল উড ডিপার্টমেন্টে ৭ম পর্বে অধ্যয়নরত ফয়সাল হোসেন বাতিন বলেন, ‘শিক্ষামন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তা আমাদের জন্য যথোপযোগী নয়। আমরা এমন সিদ্ধান্ত মানি না।’

বিক্ষোভ সমাবেশে আরো বলা হয় ৪ সেপ্টেম্বর সকাল ১০টায় কেন্দ্রীয় সম্মেলনে ডিপ্লোমা কোর্সকে চার বছর রাখার জন্য শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি বা ঘোষণা না দিলে ক্লাস-পরীক্ষা বর্জনসহ পরবর্তী আন্দোলনের রূপরেখা প্রণয়ন করা হবে।

Exit mobile version