parbattanews

চার বাঙ্গালী শ্রমিক অপহরণের পর ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি, ১৬ জুলাই খাগড়াছড়িতে বিক্ষোভ

Muktipon_909859863

নিজস্ব প্রতিবেদক :

অপহরণের ৪দিনেও উদ্ধার হয়নি খাগড়াছড়ি’র মাটিরাঙ্গা উপজেলার ব্যাঙমারা এলাকা থেকে অপহৃত সেতু উন্নয়ন প্রকল্পের চার শ্রমিক। ঘটনার চলছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিষ্ফল অভিযান। পুলিশ বলছে, ঘটনার ৪দিনেও অপহৃতদের উদ্ধারে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান কোনো সহযোগিতা করছে না।

সেতু উন্নয়ন প্রকল্পের সংশ্লিষ্ট ঠিকাদার হাসানুজ্জামান জানান, তিনি কোনো মামলা করবেন না। তিনি মাটি কাটার জন্য উপ-ঠিকাদার ফারুককে দায়িত্ব দিয়েছেন, অপহৃতরা ফারুকের শ্রমিক। অপরদিকে ঘটনার পর থেকে উপ-ঠিকাদার ফারুকের মোবাইল ফোনটি বন্ধ রয়েছে।

মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাঈন উদ্দিন খান জানান, বুধবার রাতে অপহৃত মো. রাজু মিয়ার বাবা মো. হাবিব মিয়া বাদী হয়ে ১০/১২ জন অজ্ঞাত পরিচয় পাহাড়ি সন্ত্রাসীকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন। অপহৃতদের উদ্ধারে সেনাবাহিনী ও পুলিশ অভিযান চালাচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে অপহৃত চার শ্রমিকের মুক্তিপণ হিসেবে সন্ত্রাসীরা ১০লাখ টাকা দাবি করেছে বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়ি প্রেস ক্লাবে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন অপহৃত শ্রমিক ফারুক মিয়ার বড় ভাই মো. আইয়ুব আলী। সংবাদ সম্মেলনে বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আব্দুল মজিদ অপহৃত চার শ্রমিককে উদ্ধার ও রাঙামাটিতে বাঙালি নেতাদের দায়ের করা মামলা প্রত্যাহারসহ চার দফা দাবিতে আগামী ১৬ জুলাই খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে পাহাড়ি সন্ত্রাসীদের উস্কানিদাতা হিসেবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনকে (সিএইচটি) অবাঞ্ছিত ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অপহৃত বুলডোজার চালক মো. রাজুর মিয়ার বাবা মো. হাবিব মিয়া, মো. হাসানের ভগ্নিপতি নুর করিম, বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় নেতা লোকমান হোসেন ও সাহাদত হোসেন।

উল্লেখ্য, জাপানি সংস্থা জাইকা ও সড়ক বিভাগের অর্থায়নে ইস্টার্ন ব্রিজ ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কে প্রায় ১শ’ ২১কোটি টাকা ব্যয়ে ১৬টি সেতুর নির্মাণ কাজ চলছে। গত বছর ৬ সেপ্টেম্বর যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এই সেতুগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

গত ৬ জুলাই রবিবার রাতে খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের মাটিরাঙার ব্যাঙমারা এলাকায় নির্মাণাধীন সেতু উন্নয়ন প্রকল্পের একটি ব্রিজের সাইট থেকে একজন বোলড্রোজার চালকসহ ৪ শ্রমিককে অপহরণ করে নিয়ে যায় দুর্বত্তরা। ওই চার শ্রমিক হলেন-ময়মনসিংহের রাজু, ফেনীর হাসান ও ফারুক এবং চট্টগ্রামের লিয়াকত। এসময় তাদেরকে মোটা অংকের চাঁদার দাবীতে অপহরণ করেছে দুর্বৃত্তরা।

Exit mobile version