parbattanews

৫ম দফায় দেশের মাটিতে পা রাখল ১২৫ অভিবাসন প্রত্যাশী

coxbazar_bangladeshi_385343577

স্টাফ রিপোর্টার:
দীর্ঘ দিন কারাভোগ শেষে অবশেষে দেশের মাটিতে পা রাখলেন ১২৫ অভিবাসন প্রত্যাশী। তারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে সাগর পথে মালয়েশিয়া যাওয়া সময় মিয়ানমারের নৌ বাহিনীর হাতে আটক হয়েছিলেন। সেখানে দীর্ঘ ৩ মাস কারাভোগ শেষে মিয়ানমার কর্তৃপক্ষ আজ মঙ্গলবার দুপুর দেড়টা দিকে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)র কাছে তাদের হস্তান্তর করেছে।

এর আগে বেলা ১২ টায় ঘুমঘুম সীমান্তের ওপারে মিয়ানমারের তুম্বু টাউনের প্রশাসকি ভবনে সে দেশের ইমিগ্রেশন ডিপার্টমান্টের সঙ্গে পতাকা বৈঠক করে বর্ডার গার্ড (বিজিবি)সহ বাংলাদেশের পক্ষে ২০ সদস্যের একটি টিম।

মিয়ানমার থেকে ফেরার পর তাদের বান্দরবানের নাইক্ষংছড়ির উপজেলার ঘুমধুম হাইস্কুলের মাঠে রাখা হয়। এর পর কক্সবাাজর সাংস্কৃতিক কেন্দ্রে দিকে তাদের নিয়ে রওনা হয় কক্সবাজার জেলা পুলিশ।

তাদের ফেরত আনতে বাংলাদেশের পক্ষে ২০ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কক্সবাজার সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল এম এম আনিসুর রহমান।

আর মিয়ানমারের ২৩ সদস্যের প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দিয়েছেন তাদের ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনাল রেজিস্ট্রি ডিপার্টমেন্ট পরিচালক ইউ স নাইং।

বিজিবির কক্সবাজার সেক্টরের কমান্ডার কর্নেল এম আনিসুর রহমান সাংবাদিকদের জানান, মিয়ানমারে শনাক্ত হওয়া ১২৫ বাংলাদেশীর মধ্যে ১৪ জেলার বাসিন্দা রয়েছে। এর মধ্যে বেশিরভাগই রয়েছে কক্সবাজার জেলার। কক্সবাজার জেলার রয়েছে ৮৪ জন। তাদের মাঝে অপ্রাপ্তবয়স্ক হিসেবে চিহ্নিত করা হয়েছে ২৪ জনকে।
ফিরিয়ে আনাদের ১৪ জেলা হলো, কক্সবাজার, বান্দরবান, ফেনী, ভোলা, চাঁদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, ব্রাহ্মণবাড়িয়া, গাজীপুর, টাঙ্গাইল, ঢাকা, কিশোরগঞ্জ ও মেহেরপুর।

এদিকে প্রাপ্ত তথ্যে জানা যায়, ফেরত আনা ১২৫ জনকে নিয়ে বিকাল ৩টা ২০ মিনিটে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে পৌঁছেছে।

তারা সবাই কক্সবাজার জেলা পুলিশের অধীনে থাকবে। সাংস্কৃতিক কেন্দ্রে ফিরিয়ে আনাদের জিজ্ঞাসাবাদ শেষে অপ্রাপ্ত বয়স্কদের আদালতের মাধ্যমে হাজির করে রেড ক্রিসেন্ট সোসাইটি সংস্থাকে দেওয়া হবে। তারা স্ব স্ব জেলার অভিভাবকদের কাছে তাদের হস্তন্তর করবে। এছাড়া অন্যান্যদের নিজ জিম্মায় বাড়ি পাঠানোর ব্যবস্থা করবেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও)।

প্রসঙ্গগত, বাংলাদেশ বিভিন্ন অঞ্চল থেকে ভাগ্য নির্ধারণের আশায় সাগর পথে মালয়েশিয়ার উদ্দেশ্যে পাড়ি জমিয়েছিলেন তারা। মাঝ পথে মিয়ানমারের জলসীমায় থেকে সে দেশের নৌ বাহিনী গত ২১ মে ২০৮ জন ও ২৯ মে ৭২৭ জন অভিবাসী প্রত্যাশীকে উদ্ধার করেছিলেন। তাদের মধ্যে গত ৮ ও ১৯ জুন, ২২ জুলাই ও ১০ আগষ্ট ৪ দফায় শনাক্ত হওয়া ৫০১ জন বাংলাদেশীকে ফেরত আনা হয়েছে। সর্ব শেষ ৫ম দফায় আজ মঙ্গলবার ১২৫ অভিভাসন প্রত্যাশীকে ফেরত আনা হয়েছে।

Exit mobile version