৬০ ঘন্টার হরতালে মিছিলের শহর পাহাড়ি জেলা রাঙামাটি

Rangamati Hortal Pic-28.10

আলমগীর মানিক, রাঙামাটি:
একের পর এক মিছিলের মধ্যদিয়ে পার্বত্য জেলা রাঙামাটিতে পালিত হচ্ছে ১৮ দলের ডাকা ৬০ ঘন্টা হরতালের দ্বিতীয়দিন। হরতালের সমর্থনে রাঙামাটি শহরের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদলসহ আঠারো দলীয় জোটের নেতাকর্মীরা। নজীরবিহীনভাবে রাঙামাটিতে পালিত হচ্ছে টানা ৬০ ঘন্টার হরতালের দ্বিতীয় দিন। সোমবারের হরতালে রাঙামাটি শহরের প্রতিটি পয়েন্টে হরতালের সমর্থনে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের উপস্থিতি ছিলো লক্ষণীয়। বলতে গেলে সোমবার সারাদিনই মূর্হুমূর্হু মিছিল আর সমাবেশের মাধ্যমে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের দখলে ছিলো পাহাড়ি জেলা পার্বত্য শহর রাঙামাটি।

কড়া পুলিশী বেষ্টনীর মধ্যে রাঙামাটি শহরের কলেজ গেইট এলাকায় শতাধিক নেতাকর্শীকে সাথে নিয়ে হরতালে পিকেটিংয়ের নেতৃত্ব দেন জেলা বিএনপির সভাপতি সাবেক যুগ্ন জেলা জজ এডভোকেট দীপেন দেওয়ান। হরতালের সমর্থনে রাঙামাটি শহরের পৌরসভা চত্বর থেকে শুরু হওয়া বিক্ষোভ মিছিলের নেতৃত্বদেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিরি সদস্য রবীন্দ্র লাল চাকমা, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, পৌরসভার মেয়র ও নগর বিএনপির সভাপতি সাইফুল ইসলাম ভূট্টোসহ ছাত্রদল ও যুবদলের নেতৃবৃন্দ। মিছিলটি পৌর চত্বর থেকে শুরু হয়ে জেলা বিএনপি কার্যালয়ে এসে শেষ হয়। জেলা ছাত্রদলের সভাপতি আবু সাদৎ মোঃ সায়েম ও নগর বিএনপির সাধারণ সম্পাদক শফিউল আযম, বিএনপি নেতা কর্ণেল মনিষ দেওয়ান, জেলা ছাত্রদলের সহ-সভাপতি নাজিম উদ্দিন, ও সিনিয়র যুগ্ম সম্পাদক কামালের নেতৃত্বে হরতালের সমর্থনে বেলা ১২ টার সময় বিক্ষোভ মিছিল করেছে আঠারো দলীয় জোটের নেতাকর্মীরা।

মিছিল শহরের প্রধান প্রদান সড়ক প্রদক্ষিণ করে। এদিকে টানা ৬০ ঘন্টা হরতালের সমর্থনে রাঙামাটি শহরের তবলছড়ি এলাকায় বিক্ষোভ মিছিল করেছে থানা বিএনপি, জেলা যুবদলসহ সহযোগি সংগঠনের নেতাকর্মীরা। এসময় মিছিলের নেতৃত্বদেন থানা বিএনপির সাধারণ সম্পাদক শফিউল ইসলাম, জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম শাকিল, জেলা জাসাসের আহবায়ক আবুল হোসেন বালি ও যুবদলের সাংগঠনিক সম্পাদক নুর নবী। হরতালের সমর্থনে শহরের দোয়েল চত্বরে বিক্ষোভ মিছিল করেছে, আঠারোদলীয় জোটের নেতাকর্মীরা। বেলা ১০ টার সময় শুরু হওয়া এই মিছিলের নেতৃত্বদেন মানস মুকুর চাকমা, যুবদল নেতা ইউছুপ, আব্দুল গণি মজুমদার, মোঃ আলী, ফয়সাল, ঝন্টুসহ অংগসহযোগি সংগঠনের নেতাকর্মীরা। হরতালের সমর্থনে রাঙামাটি শহরের রিজার্ভ বাজারে সকালে বিক্ষোভ মিছিল করেছে যুবদল, ছাত্রদল ও বিএনপির নেতাকর্মীরা। বাজারের লঞ্চঘাট থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চৌমূহনী চত্বরে সমাবেশে মিলিত হয়।

এসময় মিছিলের নেতৃত্ব দেন আব্দুল মান্নান, মাছুম, ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মালেক, সিরাজুল মোস্তফা, আনোয়ার, ছাত্রনেতা পারভেজ, আলমগীর, হাশেম প্রমুখ নেতৃবৃন্দ। রাঙামাটি শহরের ষ্টেডিয়াম এলাকায় টানা ৬০ ঘন্টা হরতালের সমর্থনে পিকেটিং ও বিক্ষোভ মিছিলের নেতৃত্বদেন জেলা স্বেচ্ছাসেবকদলের সভাপতি দেবজ্যাতি চাকমা, শ্বাশত চাকমা রিন্টু, সাবেক ছাত্রনেতা আরিফ, টিপু, সেলিমসহ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ। সোমবারের হরতালে শহরের প্রবেশ মুখ মানিকছড়িতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদলসহ অংগসংগঠনের নেতাকর্মীরা। এখানে মিছিল ও পিকেটিংয়ের নেতৃত্বদেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম তালূকদার। এদিকে দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে রাঙামাটি কোতয়ালী থানা পুলিশের দায়ের করা মিথ্যা মামলার প্রতিবাদে শহরের বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদলের নেতাকর্মীরা। বেলা এগারটার সময় শহরের পুরাতন বাসষ্টেশন থেকে রিজার্ভ বাজার পর্যন্ত প্রধান সড়কে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে পৌর স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। এসময় মিছিলের নেতৃত্বদেন পৌর স্বেচ্ছাসেবকদলের সাধারণ সম্পাদক মোঃ আবু নাছির, সহ-সভাপতি সিরাজুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক মোঃ ওসমান।

অন্যদিকে জেলা ছাত্রদল সভাপতি সায়েম ও পৌর ছাত্রদলের সভাপতি সাব্বির ও কলেজ ছাত্রদলের সভাপতি সুজনসহ নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে শহরের কলেজ গেইটে বিক্ষোভ মিছিল করেছে ওয়ার্ড ছাত্রদলের নেতাকর্মীরা। ৯নং ওয়ার্ড ছাত্রদলের সভাপতি সুমন ও সাংগঠনিক সম্পাদক জুয়েলের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি কল্যানপুর মুখের সামনে থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজের সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। উভয় সমাবেশ থেকে রাঙামাটি জেলা বিএনপি, স্বেচ্ছাসেবকদল, ছাত্রদলসহ অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের নামে কোতয়ালী থানা পুলিশের এসআই কামরুল কর্তৃক মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদ ও নিন্দা জানানো হয়।

বক্তারা অবিলম্বে নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, অন্যথায় যেকোনো অপ্রীতিকর ঘটনার জন্য পুলিশই দায়ি থাকবে। বক্তারা সমাবেশ থেকে রাঙামাটি কোতয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল আলম চৌধুরীর অপসারণ দাবিও করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন