parbattanews

৭ জুন তিন পার্বত্য জেলায় প্রতীকী হরতাল পালন করবে সমঅধিকার আন্দোলন

576764_453679358033897_994571389_n

ডেস্ক নিউজ:
৭ জুন শুক্রবার তিন পার্বত্য জেলায় প্রতীকী হরতাল পালন করবে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন। এছাড়া ২ থেকে ৭ জুন পর্যন্ত রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে বিক্ষোভ মিছিল, সংবাদ সম্মেলন, স্মারকলিপি পেশসহ শান্তিপূর্ন কর্মসূচীর ডাক দিয়েছে সংগঠনটি। সংগঠনের মহাসচিব মনিরুজ্জামান মনির এর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান সরকার ক্ষমতার শেষ লগ্নে এসে বহুল বিতর্কিত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি আইন মন্ত্রীসভায় পাশ করাতে এর প্রতিক্রিয়ায় তিন পার্বত্য জেলার বাঙালী সংগঠনগুলো তেলে বেগুনে জ্বলে উঠেছে। ইতোমধ্যেই সমঅধিকার আন্দোলনসহ অন্যান্য বাঙালী সংগঠনগুলো মন্ত্রী সভার উক্ত সিদ্ধান্ত বাতিলের দাবীতে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে নিয়মতান্ত্রিক শান্তিপূর্ন-আন্দোলন কর্মসূচী ঘোষনা করেছে।

পাহাড়ের বৃহত্তম অরাজনৈতিক মানবাধিকার সংগঠন পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন ২ থেকে ৭ জুন পর্যন্ত রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে বিক্ষোভ মিছিল, সংবাদ সম্মেলন, স্মারকলিপি পেশসহ শান্তিপূর্ন কর্মসূচীর ডাক দিয়েছে। এছাড়া, আগামী শুক্রবার তিন পার্বত্য জেলাবাসীকে ব্যতিক্রম ধর্মী ‘প্রতীকী’ হরতাল পালনের মাধ্যমে এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে অনুরোধ করেছে। প্রচলিত হরতালের চাইতে ব্যতিক্রম ধর্মী এই হরতালের মাধ্যমে শুক্রবার তিন পার্বত্য জেলার সকল মসজিদে পার্বত্যবাসী মুসলিমদের ভূমি অধিকার রক্ষাসহ ৯ দফা দাবীতে ‘টোকেন’ হরতাল পালনের ডাক দেওয়া হয়েছে।

উল্লেখ্য, পার্বত্যবাসী বাঙালিদের অনুরোধ উপেক্ষা করে সরকার এই সিদ্ধান্ত নেওয়াতে অভিমানী পার্বত্যবাসী বাঙালীরা কোনরূপ ‘নেগেটিভ’ আন্দোলন না করে ‘পজিটিভ’ আন্দোলনের মাধ্যমে সরকারের কাছে ভূমি কমিশনের সিদ্ধান্তটি স্থগিত করার দাবী জানাবে। অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের নেতৃবৃন্দের সাথে বৈঠকে বসার জন্য সরকারের প্রতি নেতৃবৃন্দ অনুরোধ জানিয়েছেন।

পরবর্তী কালে এর সমাধান না হলে তিন পার্বত্য জেলায় লাগাতার হরতাল অবরোধসহ কঠোর আন্দোলন কর্মসূচী দেওয়া হবে বলে সমঅধিকার আন্দোলনের সভাপতি মশিউল আলম হুমায়ুন এক বিবৃতিতে উল্লেখ করেছেন।

Exit mobile version