৮ মে থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা

 

রাঙ্গামাটি প্রতিনিধি:

দেশের সর্ববৃহৎ কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদে পোনা ও কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন এবং সুষ্ঠু বৃদ্ধি নিশ্চিতকরণসহ প্রাকৃতিক পরিবেশকে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসাবে গড়ে তোলার লক্ষ্যে  আগামী ৮ মে বুধবার মধ্যরাত থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত  হ্রদ হতে সকল প্রকার মৎস্য আহরন, বাজারজাতকরণ এবং পরিবহনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রাঙামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার অনুষ্ঠিত কাপ্তাই হ্রদ পরিচালনা বিষয়ক  কমিটির এক সভায় এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত গ্রহন করা  হয়েছে।

জেলা প্রশাসকের  ক্ষমতা বলে এই নিষেধাজ্ঞা  জারি  করার সিদ্ধান্ত নেয়ার কথা সভায় জানানো হয়। হ্রদে মাছ ধরা বন্ধকালীন সময়ে হ্রদের মৎস্য আহরনের উপর  নির্ভরশীল ১০ সহস্রাধিক  দরিদ্র ও দুস্থ জেলেকে  প্রতিবারের ন্যায় এবার ও বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য শস্য প্রদান করা হবে ।

মাছধরা বন্ধকালীন সময়  আরোপিত নিষেধাজ্ঞা যাতে কঠোর ভাবে পালন করা হয় সে লক্ষ্যে  সকলের সজাগ দৃষ্টি রাখার কথা বলা হয়েছে।  এছাড়া মাছ ধরা বন্ধ মৌসুমে হ্রদের বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনার পাশাপাশি আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সহায়তা নেয়ার সিদ্ধান্ত  নেয়া হয়।

সভায় জানানো হয়, বিগত বছর গুলোর ন্যায় এবছর ও মাছ ধরা বন্ধকালীন সময় কাপ্তাই হ্রদে প্রায় ৩০ টন কার্প জাতয়ি মাছের পোনা অবমুক্ত করা হবে। কাপ্তাই হ্রদের ৬ টি মৎস্য অভয়াশ্রমের পাশাপাশি হ্রদের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে এই সব পোনা অবমুক্ত করা হবে।  

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন