parbattanews

৯ আগস্ট বিশ্ব উপজাতি দিবস পালনের আহ্বান

প্রেস বিজ্ঞপ্তি:

আগামী ৯ আগস্ট বিশ্ব উপজাতি দিবস পালনের জন্য পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন বাংলাদেশের সকল উপজাতি এবং ক্ষুদ্র ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর প্রতি আহ্বান জানিয়েছে। সন্তুলারমার তথা কথিত বিশ্ব ‘আদিবাসী’ দিবসের বিরুদ্ধে পাহাড়ের বাঙালি ও উপজাতি জনগোষ্ঠী প্রতিরোধ গড়ে তুলেছে বলেও সমঅধিকার আন্দোলনের পক্ষ থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত এক জরুরী সভায় এ আহ্বান জানানো হয়।

এতে সভাপতিত্ব করেন সমঅধিকার আন্দোলনের মহাসচিব এবং রাঙামাটি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার (এফএফ ২ নং সেক্টর) মনিরুজ্জামান মনির।

এছাড়া কেন্দ্রীয় নেতা জাহাঙ্গীর কামাল, হাজী মোঃ ইউনুস কমিশনার, মুক্তিযোদ্ধা সেলিম চৌধুরী, মানবাধিকার কর্মী এম আনোয়ার উল্লাহ এবং আব্দুল কুদ্দুস চেয়ারম্যান এক যুক্ত বিবৃতিতে তথাকথিত ‘আদিবাসী’ দিবস পালনের নামে পাহাড়ে এবং সমতলে বিশৃঙ্খলা সৃষ্টি না করার জন্য সন্তুলারমার প্রতি অনুরোধ জানিয়েছেন।

ঢাকায় অনুষ্ঠিত সমঅধিকার আন্দোলনের সভায় বলা হয়- বাংলাদেশে কোন ‘আদিবাসী’ নেই, সরকারীভাবে এবং বিভিন্ন প্রচার মাধ্যমে এ বিষয়ে ঘোষণা দেয়ার পরেও সন্তুলারমারা এক হীন উদ্দেশ্যে এবং গভীর ষড়যন্ত্র বাস্তবায়নের লক্ষ্যে ৯ আগস্ট ‘আদিবাসী’ দিবস পালনের নামে জাতিকে বিভ্রান্ত করে যাচ্ছে। তাছাড়া ৬ আগস্ট থেকে ১৮ই আগস্ট লক্ষ লক্ষ টাকা খরচ করে ঢাকায় জমজমাট ‘আদিবাসী’ দিবস পালনেরও তীব্র নিন্দা জানানো হয়েছে।

সভায় আরো বক্তব্য রাখেন- সমঅধিকার আন্দোলনের কেন্দ্রীয় নেত্রী সাহেলা জেসমিন হেলেন, রওশন আরা সুরমা, প্রকৌশলী মানিক ফেরদৌস, মির্জা তছলিমসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সভাপতির ভাসনে জনাব মনিরুজ্জামান বলেন- সন্তুবাবুরা তথাকথিত শান্তিচুক্তির পরও পাহাড়ে অশান্তি বজায় রেখেছেন। পাহাড়ে অবিলম্বে যাবতীয় বে-আইনী অস্ত্র-শস্ত্র উদ্ধার করতে হবে, জেএসএস বনাম ইউপিডিএফ যেভাবে চাঁদাবাজী এবং আধিপত্য বজায় রাখতে একে অপরের বিরুদ্ধে বন্দুক যুদ্ধে লিপ্ত হচ্ছে, তাতে করে পার্বত্যবাসী জনগণ দারুণভাবে নিরাপত্তার অভাববোধ করছে। ‘আদিবাসী’ পরিচিতি বাদ দিয়ে নিজেদের চির পুরাতন বাপ-দাদার পরিচয় তথা চাকমা, মারমা, গারো, ত্রিপুরা, পাংখু, লুচাই, মনিপুরী, তনচংগা ইত্যাদি বংশীয় পরিচয় দানের জন্য আমরা সন্তুলারমাকে অনুরোধ জানাচ্ছি।

Exit mobile version