parbattanews

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আয়োজনে শান্তিচুক্তির ১৮তম বর্ষপুর্তি পালিত

নিজস্ব প্রতিনিধি ॥
বান্দরবান জেলা পরিষদের উদ্যোগে পার্বত্য শান্তি চুক্তির ১৮তম বর্ষপুর্তি পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকালে স্থানীয় রাজার মাঠ থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজার মাঠে এসে শেষ হয়।

র‌্যালী শেষে রাজার মাঠে সেনাবাহিনীর উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিতি হিসেবে উপস্থিত ছিলেন ৬৯ পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার ব্রি. নকিব আহম্মেদ চৌধুরী পিএসসি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, পুলিশ সুপার মিজানুর রহমান।

এছাড়াও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মং ক্য চিং চৌধুরী, জেলা পরিষদ সদস্য ক্য সা প্রু, লক্ষীপদ দাশ, ফাতেমা পারুলসহ সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা।

অপর দিকে শান্তি চুক্তি স্বাক্ষরের ১৮তম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বান্দরবান জেলা আ’লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে বিকাল ৩টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা আ’লীগের সহ-সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, জেলা আ’লীগের সহ-সভাপতি একেএম জাহাঙ্গীর আলম, মংক্যচিং চৌধুরী,যুগ্ন সম্পাদক লক্ষি পদ দাশ, পৌর আ’লীগের সাধারন সম্পাদক শামসুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, দীর্ঘ দুই যুগ ধরে পার্বত্য চট্টগ্রামের বিরাজমান সমস্যা তার বলিষ্ঠ নেতৃত্বে শান্তি চুক্তি সম্পাদনের মাধ্যমে অবসান হয় ছিল। যার ফলে এই শান্তি চুক্তিকে বিভিন্ন রাষ্ট্র স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুরস্কৃত করা হয়ে ছিল। তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের উন্নয়নসহ সমস্ত বিষয়ে প্রধান মন্ত্রী খুবই আন্তরিক।

এছাড়াও পার্বত্য শান্তি চুক্তির ১৮তম বছর বর্ষপুতি উপলক্ষ্যে অঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) বান্দরবান সদর উপজেলা শাখার উদ্যোগে বুধবার বিকাল ২টায় স্থানীয় পুরাতন রাজ বাড়ীর মাঠে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেএসএস বান্দরবান সদর উপজেলা শাখার সভাপতি  উচসিং মার্মার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ও আঞ্চলিক পরিষদের সদস্য গুনেন্দু বিকাশ চাকমা।

সমাবেশে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বান্দরবান জেলা শাখার সহ-সভাপতি ও রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান অংথোয়াইচিং মার্মা, সদর উপজেলা সাধারণ সম্পাদক পুশৈথোয়াই মার্মা, জেএসএস সদর থানা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক সুজয় চাকমা।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেএসএস নেতা জ্যোতিম্মান চাকমা বুলবুল,মহিলা সমিতির জেলা সহ-সাধারন সম্পাদক মেশৈ প্রু মার্মা,যুব সমিতির বান্দরবান জেলা সাধারন সম্পাদক মং এ চিং মার্মা জিকু, পিসিপি বান্দরবান জেলা শাখার সভাপতি উবাচিং মার্মা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম সমস্যা একটি রাজনৈতিক ও জাতিয় সমস্যা। বস্তুত দেশের সামগ্রিক স্বার্থেই পার্বত্য চট্টগ্রাম সমস্যাকে রাজনৈতিক ও জাতিয় ভাবে সামাধানের লক্ষ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

তাই দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে অনতিবিলম্বে এই চুক্তি বাস্তবায়ন অপরিহার্য এবং রোড় ম্যাপ তৈরী করে চুক্তি অনুযায়ী তা বাস্তবায়নে সরকার কোন প্রদক্ষেপ না নিলে কেন্দ্রীয় ঘোষিত কর্মসুচী বাস্তবায়নে পার্বত্যবাসী ও নেতাকর্মীদের ঝাঁপিয়ে পড়ার আহবান জানান। ব

ক্তারা আরো বলেন,শান্তি চুক্তি স্বাক্ষরের ১৮ বছর অতিবাহিত হলেও আওয়ামীলীগ সরকার নামে মাত্র কিছু শর্ত বাস্তবায়ন করে চুক্তির মৌলিক শর্ত গুলো বাস্তবায়ন করেনি। যদি দ্রুত চুক্তি পুর্নাঙ্গ বাস্তবায়ন করা না হয় তাহলে পাহাড় যে কোন সময় অশান্ত হয়ে উঠতে পারে বলে বক্তারা হুঁশিয়ারী উচ্চারন করেন।

এছাড়াও চুক্তির ১৮ বছর পুর্তি  উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রামের আরেক আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমক্রেটিক ফ্রন্ড(ইউপিডিএফ) বান্দরবান জেলা শাখার উদ্যোগে বালাঘাটা বাজারস্থ কার্যালয়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

Exit mobile version