টেকনাফ সংরক্ষিত বনাঞ্চলে অবৈধ স্থাপনা উচ্ছেদ

fec-image

কক্সবাজারের টেকনাফ সংরক্ষিত বনাঞ্চলে অবৈধভাবে তৈরি করা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ৫ আগস্ট সকাল ১০টার দিকে হোয়াইক্যং ইউনিয়নের মনিরঘোণা পাহাড়ে অবৈধ স্থাপনার বিরুেেদ্ধ এ উচ্ছেদ অভিযান চালায় বন বিভাগ।

জানা গেছে, মনিরঘোনা সংরক্ষিত বনাঞ্চলে অল্প কিছুদিনের মধ্যে রাতারাতি গড়ে ওঠে বেশ কিছু বাড়িঘর। সদ্য যোগদানকৃত সহকারী বন সংরক্ষক (এসিএফ) তারেকুর রহমানের নেতৃত্বে রইক্ষ্যং ও হোয়াইক্যং বিটের কর্মকর্তা-কর্মচারী ও সিপিজি দলের লোকজন মিলে ওই অভিযান পরিচালনা করা হয়। এতে গড়ে ওঠা ১০টির বেশি কাঁচা ঘরবাড়ি উচ্ছেদ করা হয়।

উচ্ছেদ হওয়া শুধুমাত্র গুরামিয়া পরিবারে অভিযোগ তার বাড়ি পুঁড়িয়ে দেয়া হয়েছে। তার মেয়ে আরেফা বেগম বলেন, বেড়া ও ছাউনি হিসেবে ছনের (খড়) দিয়ে ২ রুমের তৈরি করা বাড়ি বন বিভাগের লোকজন পুড়িয়ে দিয়েছে।

এ দিকে হোয়াইক্যং রেঞ্জে প্রথম কোনো এসিএফ যোগদান করে উচ্ছেদ অভিযান পরিচালনায় করায় সাধুবাদ জানিয়েছে সহ ব্যবস্থাপনা কমিটির অনেকেই।

হোয়াইক্যংয়ের রেঞ্চের এসিএফ তারেকুর রহমান বলেন, বন বিভাগের ওই পাহাড়ে দুই সপ্তাহের মধ্যে অবৈধভাবে দখল করে বেশ কিছু ঘরবাড়ি ওঠে। এতে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তার নির্দেশনাক্রমে ওই উচ্ছেদ অভিযান চালানো হয়। ১০টি কাঁচা বাড়ি যেভাবে উচ্ছেদ করা হয়েছে, তেমনি ওই বাড়িটিও উচ্ছেদ করা হয়েছে। যা আমাদের স্থির চিত্র রয়েছে। সেই সাথে নিজেরা নিজেদের দখলীয় করা ঘরটি পুঁড়ে মিথ্যার আশ্রয় নেয়। অবৈধ দখলকারীদের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, হোয়াইক্যংয়ে রেঞ্চে প্রথম কোনো সহকারী বন সংরক্ষক (এসিএফ) হিসেবে যোগদান করেছেন। তিনি কক্সবাজার দক্ষিণ বন বিভাগে গত ২২ জুন যোগদান করেন। পরবর্তীতে হোয়াইক্যং রেঞ্জে পদায়ন করা হয়। তিনি ৩৮তম বিসিএস ক্যাডার হিসেবে উত্তীর্ণ হন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন