খাগড়াছড়িতে নানা আয়োজনে পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই যুগ পূর্তি পালিত হচ্ছে

fec-image

খাগড়াছড়িতে নানা আয়োজনে পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই যুগ পূর্তি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি সেনা রিজিয়নপার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

র‌্যালীর উদ্বোধন করেন প্রতিমন্ত্রী পদমর্যাদার পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা। এ সময় তিনি পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে সরকারের দৃষ্টি ভঙ্গি অত্যন্ত ইতিবাচক বলে জানান।

তিনি বলেন, চুক্তির অনেক ধারা বাস্তবায়িত হয়েছে। যে সব ধারা বাস্তবায়িত হয়নি সে সব ধারা বাস্তবায়নে সহনশীল মনোভাব নিয়ে সরকারকে সহযোগিতার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী রেজা, খাগড়াছড়ি বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল মো. জাহাঙ্গীর আলম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি সদর জোন কমান্ডার লে, কর্নেল তৌফিকুল বারী, পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল আজিজ ও খাগড়াছড়ি রিজিয়নের জিটু আই মেজর জাহিদ হাসানসহ উচ্চ পদস্থ সামরিক-বেসামরি কর্তকর্তা ও জনপ্রতিনিধিরা।

এদিকে পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই যুগপূর্তি উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটউট প্রাঙ্গণে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, ডিসপ্লে প্রদর্শন এবং চুক্তির ২৪ বছর পূর্তি উপলক্ষে কেক কাটা হয়। জেলা রিজিয়নের উগ্যোগে আয়োজন করা হয় অসহায় ও গরীর মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা। এছাড়াও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে মাস্ক বিতরণ ও কম্বল বিতরণ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, ফানুস ওড়ানো ও আতশবাজি আয়োজন রয়েছে।

প্রসঙ্গত, প্রায় দুই দশকের সংঘাত বন্ধে ১৯৯৭ সালের এই দিনে সরকার ও জনসংহতি সমিতির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির স্বাক্ষরের ধারাবাহিকতায় ১৯৯৮ সালের ১০ ফ্রেরুয়ারি খাগড়াছড়ি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার হাতে গেরিলা নেতা সন্তু লারমার অস্ত্র সমর্পনের মধ্য দিয়ে জনসংহতি সমিতির সদস্যরা স্বাভাবিক জীবনে ফিরে আসে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =

আরও পড়ুন