মায়ের দুধের মাধ্যমে শিশুরা ভিটামিন ‘এ’ পেয়ে থাকে

fec-image

জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত শিশুরা মায়ের দুধের মাধ্যমে ভিটামিন ‘এ’ পেয়ে থাকে। নবজাতককে শিশুকে ৬ মাস পর্যন্ত শালদুধসহ মায়ের দুধ খাওয়াতে হবে এবং পানি, মধু, চিনি বা মিসরির পানি ইত্যাদি খাওয়ানো যাবে না।

বুধবার (১৯ জুন ) সকালে রাঙ্গামাটি সিভিল সার্জন সম্মেলন কক্ষে স্বাস্থ্য বিভাগের আয়োজনে আগামী ২২ জুন শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো উপলক্ষে সাংবাদিক সম্মেলনে রাঙ্গামাটির ডেপুটি সিভিল সার্জন ডাঃ নীহার রঞ্জন নন্দী এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মত ঘরে তৈরি সুষম খাবার  খাওয়াতে হবে এবং ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত শিশুদের প্যাকেটজাত খাবার থেকে দূরে রাখতে হবে।

দীর্ঘমেয়াদি ডায়রিয়া, হাম ও মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে এবং আগামী ২২ জুন রাঙ্গামাটির সকল উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১ টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়, এবার রাঙ্গামাটিতে প্রথম রাউন্ডে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ৯ হাজার ১শত ৮৮ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ৭০ হাজার ৬ শত ৯৬ জন। মোট শিশুর লক্ষ্যমাত্রা ৭৯ হাজার ৮শত ৮৪ জন এবং ৯৯ দশমিক ১৪ %।

এ সময় সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মাকসুদুর রহমান, দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক একেএম মকসুদ আহমেদ, দৈনিক রাঙ্গামাটি পত্রিকার সম্পাদক মোঃ আনোয়ার আল হক প্রমূখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 6 =

আরও পড়ুন