লংগদুতে সোলার প্যানেল বিতরণ, শতভাগ বিদ্যুৎ সরবরাহের চেষ্টা

fec-image

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে ঘরে ঘরে বিদ্যুৎ এই স্লোগানকে বাস্তবায়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সে অনুযায়ী আমরা ধাপে ধাপে শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। পার্বত্যাঞ্চলে যেসব এলাকায় আগামী ৫-১০ বছরেও বিদ্যুৎ যাওয়ার সম্ভাবনা নেই ওই সব এলাকার বাসিন্দাদের ঘরে ঘরে সোলার প্যানেল দিয়ে সৌর বিদ্যুৎ পৌঁছে যাবে।

বুধবার (১৮ মে) সকালে রাঙামাটির লংগদু উপজেলার বগাচতর ইউপি কার্যালয়ে সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নিখিল কুমার চাকমা এসব কথা বলেন।

তিনি বলেন, এই সোলার প্যানেল সম্পূর্ণ বিনামূল্য বিতরণ করা হচ্ছে। সোলার সিস্টেমের জন্য কারো সাথে কোন ধরনের আর্থিক লেনদেন করবেন না। এই সুবিধায় অত্র এলাকা সমূহের মান উন্নয়ন হবে। শিক্ষার্থীদের লেখাপড়া করতে সহজ হবে, সমাজ পরিবর্তন হবে।

তিনি আরো বলেন, আমি চেষ্টা করবো বগচতর ইপির রাস্তা,ব্রীজ সংস্কারকাজ করতে। বগাচতর ইউপির প্রায় পর্যায় ক্রমে ৯শ পরিবারের তালিকা আছে সবাইকে দেওয়া হবে।

লংগদু উপজেলার বগাচতর ইউনিয়নের প্রত্যন্ত এলাকাগুলোতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পের এই কার্যকম পরিচালনা করা হয়। এসময় (২য় পর্যায়ে) আওতায় ৭৪০ পরিবারকে ১০০ ওয়ার্ড সোলার প্যানেল ও ১২ ভোল্টের একটি করে ব্যাটারি প্রদান করা হয়।

সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড উপসচিব সদস্য বাস্তবায়ন ও প্রকল্প পরিচালক মো. হারুন অর-রশিদ এতে সভাপতিত্ব করেন।

এ সময় উস্থিত ছিলেন, বগাচতর ইউপি চেয়ারম্যান আবুল বশর, সাবেক বগাচতর ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ, স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ জনপ্রতিনিধি ও জনসাধারণ।

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: লংগদু, সোলার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 10 =

আরও পড়ুন