শিক্ষার্থীদের পদচারনায় আবারও মুখরিত হবে রাজস্থলীর স্কুল কলেজ

fec-image

করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় দীর্ঘ প্রায় ১ বছর ৬ মাস ধরে বন্ধের পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্কুল কলেজ খুলে দিচ্ছে সরকার। এদিকে রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার স্কুল-কলেজ গুলোতে চলছে খোলার প্রস্তুতি। বর্তমানে রাজস্থলী উপজেলার প্রতিটি স্কুল কলেজে চলছে পরিষ্কার পরিছন্নতার কাজ। তবে সব প্রস্তুতির মধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতের ব্যাপারে বেশি জোর দেওয়া হচ্ছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানের মাঠ থেকে শুরু করে ব্র্রেঞ্চ, চেয়ার-টেবিল ঝকঝকে করা হচ্ছে। দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার খবরে সবচেয়ে বেশি আনন্দ উল্লাস জানিয়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা। তারা সবাই আছেন স্কুল খোলার অপেক্ষায়। কেননা দীর্ঘ দেড় বছর ধরে শিক্ষার্থীদের অনুপস্থিতিতে মরভূমি হয়ে পড়েছিলো প্রতিষ্ঠানগুলো। অবশেষে দীর্ঘদিন পর আবার শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হতে যাচ্ছে রাজস্থলীর শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এদিকে বৃহস্পতিবার শিক্ষা প্রতিষ্ঠান রাজস্থলী সরকারি কলেজ, রাজস্থলী তাইতং পাড়া সরকারি উচ্চ বিদ্যালয় বাঙালহালিয়া সরকারি কলেজ, গাইন্দ্যা উচ্চ বিদ্যালয়, বাঙালহালিয়া উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, সরকারেরর নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে নতুন সাজে সজ্জিত করা হচ্ছে প্রতিষ্ঠানগুলোকে। বিশেষ করে, সামাজিক দুরত্ববজায় রাখা হাত ধোঁয়ার ব্যবস্থা, মাস্ক পরিধানসহ (কোভিট-১৯) সংক্রমনরোধে বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকগণ শ্রেণীকার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের প্রস্তুতি সম্পন্ন করেছেন। এখন শুধুই অপেক্ষা প্রাণহীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আবারো শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হবে এবং আবার প্রাণ ফিরে পাবে।

রাজস্থলী উপজেলাধীন বাঙালহালিয়াই অবস্থিত বাঙালহালিয়া সরকারি কলেজের অধ্যক্ষ ফরিদ মিয়া তালুকদার জানান, করোনা সংক্রমন রোধে দীর্ঘ সময় বন্ধ থাকার পর কলেজ খোলার খবরে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক সহ সকলের মাঝে আনন্দ বিরাজ করছে। তিনি আরো জানান, ইতোমধ্যে বাঙালহালিয়া সরকারি কলেজ ক্যাম্পাস পুরোপুরি প্রস্তুতি গ্রহন করেছে। তিনি বলেন শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করা হবে।

এদিকে রাজস্থলী তাইতং পাড়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ পাঠোয়ারী জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিদ্যালয়ে পরিষ্কার পরিছন্নতা কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে এবং শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ক্লাস পরিচালনা করার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।আমরাও আনন্দিত শিক্ষার্থীদের এক সাথে পেয়ে।

রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার শেখ ছাদেক জানান, কোভিড-১৯ সংক্রমন কিছুটা কমে আসায় শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণী কার্যক্রম শুরু করার বিষয়ে সরকারঘোষিত গাইডলাইন ও নির্দেশনা অনুযায়ী ইতিমধ্যে রাজস্থলীর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুতি গ্রহণ করেছে। তিনি বলেন, সরকারের জারিকৃত বিদ্যালয় পরিকল্পনা নীতি অনুযায়ী ক্লাস রুটিন তৈরি করে শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে স্বাগত জানিয়ে শ্রেণীকার্যক্রম পরিচালনা করবে এটাই প্রত্যাশা।

এদিকে বাঙালহালিয়া সরকারি কলেজের শিক্ষার্থী জেসমিন আকতার, গাইন্দ্যা স্কুলের ছাত্র অংল্হাচিং মারমা, রাজস্থলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র জনি তনচংগ্যাসহ অনেক শিক্ষার্থীরা স্কুল কলেজ খোলার খবরে আনন্দ প্রকাশ করে বলেন, অনেকদিন পর প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে তারা এবং তাদের সহপাঠী বন্ধু এবং প্রিয় শিক্ষকদের সাথে দেখা হবে। দীর্ঘসময় বন্ধের পর আবারও প্রাণের ক্যাম্পাস সকলের আগমনে মুখরিত হয়ে উঠবে এটাই সকলের প্রত্যাশা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × three =

আরও পড়ুন