সামরিক শক্তিতে বাংলাদেশ ১১ ধাপ এগিয়েছে

fec-image

সারাবিশ্বে সামরিক শক্তিতে অবস্থানের দিক থেকে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ। গ্লোবাল ফায়ার পাওয়ার নামের একটি জরিপ প্রতিষ্ঠানের চলতি বছরের জরিপে এ তথ্য উঠে এসেছে। জরিপে বাংলাদেশকে ১৩৭ দেশের মধ্যে ৪৫তম শক্তিশালী বলে উল্লেখ করা হয়েছে। এর আগের জরিপে বাংলাদেশের অবস্থান ছিল ৫৬।

এদিকে দক্ষিণ এশিয়ায় সামরিক শক্তির দিক দিয়ে বাংলাদেশের অবস্থান তৃতীয়। বাংলাদেশের আগে প্রথম ও দ্বিতীয় স্থান দখল করেছে যথাক্রমে ভারত ও পাকিস্তান। অপরদিকে সারা বিশ্বে সামরিক শক্তির দিক দিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত চতুর্থ, পাকিস্তান ১৫তম, আফগানিস্তান ৭৪তম, নেপাল ১২০তম এবং ভুটান তালিকার সর্বশেষ ১৩৭তম অবস্থানে রয়েছে। তবে মালদ্বীপকে তালিকায় রাখা হয়নি।

১৩৭ দেশের তালিকায় শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপরই স্থান পেয়েছে রাশিয়া। তৃতীয় অবস্থানে রয়েছে চীন। শীর্ষ ১০ দেশের মধ্যে আরও রয়েছে -ভারত, ফ্রান্স, জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাজ্য।

গ্লোবাল ফায়ার পাওয়ারের জরিপে সামরিক সক্ষমতার পাশাপাশি প্রাধান্য পেয়েছে ভৌগোলিক অবস্থান, প্রাকৃতিক সম্পদ, জনসংখ্যার মতো দিকগুলো। এছাড়া দেশগুলোর সামরিক সরঞ্জাম কতটা বৈচিত্র্যপূর্ণ সেটিও বিবেচনায় নেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গ্লোবাল ফায়ার পাওয়ার, সামরিক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − four =

আরও পড়ুন