ইউএস স্টেট ডিপার্টমেন্ট

ইয়ান ইয়ানকে ‘গ্লোবাল অ্যান্টি-রেসিজম চ্যাম্পিয়ন’ হিসেবে স্বীকৃতি

fec-image

যুক্তরাষ্ট্র চাকমা সার্কেল চিফের স্ত্রী ইয়ান ইয়ানকে বাংলাদেশের ক্ষুদ্র জাতির একজন মানবাধিকার রক্ষাকারী এবং বাংলাদেশের নারী অধিকার কর্মী হিসেবে ‘গ্লোবাল অ্যান্টি-রেসিজম চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ডস-২০২৩’ বিজয়ী হিসেবে ঘোষণা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মতে, তিনি নিজের জন্য বড় ঝুঁকিতে থাকা তার সম্প্রদায়ের দুর্দশার বিষয়ে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছেন। এ ক্যাটাগরিতে এ বছর অন্যান্য বিজয়ীরা হলেন- ব্রাজিল, তিউনিসিয়া, পেরু, নেপাল এবং মলদোভা থেকে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন আজ ৯ আগস্ট প্রথম বার্ষিক সেক্রেটারি’স গ্লোবাল অ্যান্টি-রেসিজম চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ডস দেবেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মতে, বিশ্বব্যাপী সুশীল সমাজের নেতাদের এই দলটি সাহসিকতার সাথে প্রান্তিক জাতিগত, জাতিগত এবং উপজাতি বা ‘আদিবাসী’ সম্প্রদায়ের সদস্যদের মানবাধিকারকে এগিয়ে নিয়েছে এবং বিশ্বব্যাপী পদ্ধতিগত বর্ণবাদ, বৈষম্য এবং জেনোফোবিয়ার বিরুদ্ধে লড়াই করেছে।

ইয়ান ইয়ান বাংলাদেশে মারমা উপজাতির (আসলে চাকমা) একজন উপজাতীয় নেতা হিসেবে কাজ করেন এবং বৈষম্য, ভূমি দখল, সহিংসতা এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের সম্মুখীন দুর্বল জনগোষ্ঠীর জন্য সক্রিয়ভাবে সমর্থন করেন।

ইয়ান ইয়ানের সক্রিয়তার প্রত্যক্ষ ফলস্বরূপ, আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশে সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত সহিংসতা সম্পর্কে নতুন সচেতনতা অর্জন করেছে বলে মার্কিন পররাষ্ট্র দপ্তরের অভিমত।

তাদের মতে, ইয়ান ইয়ান তার সমগ্র কর্মজীবন জুড়ে জলবায়ু সহনশীলতা এবং লিঙ্গ সমতার বিষয়ে দেশীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলিকে পরামর্শ দিয়েছেন এবং প্রশিক্ষণ দিয়েছেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী মহিলাদের রাজনৈতিক অংশগ্রহণ নিয়ে গবেষণা করেছেন এবং বৈচিত্র্য ও সামাজিক অন্তর্ভুক্তির বিষয়ে যুব কর্মীদের পরামর্শ দিয়েছেনণ

ইয়ান ইয়ান একটি নির্ভীক কণ্ঠস্বর এবং সমান অধিকারের জন্য স্পষ্টবাদী কণ্ঠস্বর হিসাবে আবির্ভূত হয়েছে, এমনকি ব্যাপক বৈষম্য এবং এমনকি সহিংসতার সম্মুখীন হওয়া সত্ত্বেও।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন