উখিয়ায় পিইসি পরীক্ষা দিচ্ছে অসংখ্য রোহিঙ্গা শিক্ষার্থী, স্থানীয় অভিভাবকদের ক্ষোভ

fec-image

চলমান প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় উখিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অংশ নিচ্ছে অসংখ্য রোহিঙ্গা শিক্ষার্থী। এনিয়ে কারো কোন মাথাব্যথা নেই। নেই কোন কার্যকরি পদক্ষেপ। তবে স্থানীয় অভিভাবকদের মাঝে সৃষ্টি হয়েছে ক্ষোভ। শিক্ষা কর্মকর্তা বললেন পরীক্ষা শেষে তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়ার কথা।

বৃহস্পতিবার সরজমিন উখিয়ার থাইংখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় পিইসি কেন্দ্র ঘুরে দেখা যায়, পিইসি’তে ধর্মীয় শিক্ষা, আর ইবতেদায়ীতে কোরান ও ফিকাহ বিষয়ের পরীক্ষার চলছে। এতে বালুখালী স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা, আইডিয়াল কেজিসহ ১০/১২টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা শেষে তৎমধ্যে কয়েকজন শিক্ষার্থী নিকট থেকে তাদের পরিচয় জানতে চাইলে তারা বিব্রতবোধ করেন। অনেক চেষ্টা করে উদঘাটন করা হয় আসল পরিচয়।

এদের মধ্যে জাহাঙ্গীর আলম পিতা-নুরুল ইসলাম, অধ্যায়নরত বিদ্যালয় বালুখালী আইডিয়াল কেজি, তার পিইসি রোল নং-৪৩০৮, উক্ত পরীক্ষার্থীর আইডি নাম্বার ১১২০১৯৪১২০১০৪৩০৮। তার বাড়ী দেখানো হয়েছে রাজাপালং ইউনিয়নের সিকদার বিল গ্রামে। স্থানীয় অভিভাবকদের প্রশ্ন হচ্ছে, রাজাপালং ইউনিয়নে সরকারি-বেসরকারি এত গুলো বিদ্যালয় থাকতে দীর্ঘ যানজটপূর্ণ এলাকা বালুখালী কেজি স্কুলে কেন তার অধ্যায়ন?

একইভাবে সন্দেহ সৃষ্টি আরো কয়েকজনের তথ্য নিয়ে। যেসব তথ্য তদন্ত করলে আসল রহস্য বেরিয়ে আসবে বলে ধারণা সচেতন মহলের।

উক্ত পিইসি কেন্দ্রে সচিব, কুতুপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান বলেন, গত বুধবার একই অভিযোগ এবং অসদুপায় অবলম্বনের দায়ে মো. জুবাইর, পিতা-মো. কামাল উদ্দিন, রোল নং-৯২৮, সে বালুখালী ইবতেদায়ী মাদ্রাসার ছাত্র। পরীক্ষার্থীর আইডি নাম্বার ১২২০১৯৪১২০১০০৯২৮ কে বহিস্কার করা হয়েছে। তিনি আরও বলেন, এরপর থেকে আরও কয়েকজন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে। তারা তথ্য গোপন করে পরীক্ষায় অংশ নিয়েছিল বলে তার ধারণা।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা শিক্ষা অফিসার সুব্রত কুমার ধর জানান, থাইংখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কিছু শিক্ষার্থী তথ্য গোপন করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। এ নিয়ে আমি কেন্দ্রটি পরিদর্শন করে সন্দেহজনক কয়েকজন শিক্ষার্থীর নিকট তথ্য জানতে চাইলে তারা সঠিক তথ্য দিতে পারেনি। কিন্তু এখন যেহেতু পরীক্ষা চলমান তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছেনা। পরীক্ষা শেষে তদন্ত পূর্বক অভিযুক্ত শিক্ষার্থীদের পরীক্ষা স্থগিত করা হবে বলে তিনি জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন