করোনা সংক্রমণের প্রভাবে সামাজিক দূরত্ব নিশ্চিতে

চকরিয়ায় খোলা মাঠে সরিয়ে নেয়া হচ্ছে কাঁচা বাজার

fec-image

প্রাণঘাতী মহামারী করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধকল্পে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষে আজকালের মধ্যে খোলা মাঠে সরিয়ে নেয়া হচ্ছে কক্সবাজারের চকরিয়া উপজেলা ও পৌরসভার এলাকার সবধরণের কাঁচাবাজার।

বর্তমানে উপজেলার হাট-বাজার গুলোতে ব্যাপক জনসমাগমের উপস্থিতি দেখে সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে খোলা জায়গায় অস্থায়ীভাবে সকল কাঁচাবাজার গুলো সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন। এ সংক্রান্ত একটি লিখিত আদেশ জারি করেছে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, চকরিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বাজারগুলো সরিয়ে স্কুল বা পাশের কোন বড় জায়গায় নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ‘সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য পৌরশহরের এবং ইউনিয়ন পর্যায়ের কাঁচাবাজারগুলো বড় মাঠে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ এরই আলোকে ‘দুয়েকদিনের মধ্যে এসব বাজার সরিয়ে স্কুল মাঠে নেওয়া হবে। মাঠ নির্ধারণের জন্য মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বাজার ইজারাদারদের সাথে কথা হয়েছে। কেউ আদেশ অমান্য করলে তা কঠোরভাবে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সরকারি নির্দেশনার আলোকে চকরিয়া উপজেলার প্রতিটি জনপদে প্রতিদিন সন্ধ্যা ৬টার পর বাড়ির বাইরে বের না হওয়ার যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা অমান্য করলেও তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তাই বিষয়টি নিয়ে সবাইকে সজাগ থাকতে হবে।

উল্লেখ্য, চকরিয়া পৌরসভা এবং ১৮টি ইউনিয়নে সরকারি অনুমোদিত হাট-বাজার আছে ২১টি। এছাড়া গ্রামীণ জনপদের বিভিন্ন স্টেশন কেন্দ্রীয়ক এলাকায় কমবেশি সবজি বাজার আছে আরও ২০-২২টির মতো। এসব বাজারগুলোতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সময় নির্ধারণ করে দেওয়া হয়েছিলো। গতকাল চকরিয়া উপজেলা প্রশাসনের সর্বশেষ সিদ্ধান্ত হলো উপজেলার এসব কাঁচাবাজার সমূহ খোলা মাঠে সরিয়ে নেওয়ার। সেইজন্য পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাড়াও বাজার ইজারাদারসহ সংশ্লিষ্ট সবাইকে বিষয়টি সর্ম্পকে উপজেলা প্রশাসন জানিয়ে দিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন