গুইমারায় নানা আয়োজনে পার্বত্য চুক্তির ২৪তম বর্ষপূর্তি পালিত

fec-image

বর্ণাঢ্য র‍্যালি, আলােচনা সভাসহ নানা আয়োজনে খাগড়াছড়ির গুইমারায় পালিত হলো পার্বত্য শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তি।

বাংলাদেশ সেনাবাহিনীর গুইমারা রিজিয়নের আয়োজনে সহস্রাধিক পাহাড়ি বাঙ্গালীর অংশ গ্রহনে সকালে হাফছড়ি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে র‍্যালীটি শুরু হয়। পরে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রিদওয়ানুর রহমান। অন্যান্যের মধ্যে বিজিবির গুইমারা সেক্টরের ভারপ্রাপ্ত সেক্টর কমান্ডার লে. কর্নেল সৈয়দ সালাউদ্দিন নয়ন, মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল ওয়ালিদ মোহাম্মদ সাইফুল্লাহ, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী, গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদিন প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বিরাজমান পরিস্থিতিতে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর আওয়ামী লীগ সরকার পার্বত্য চুক্তি করে। এ চুক্তির অধিকাংশ ধারা ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে। পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় সেনাবাহিনী ও সরকারের প্রচেষ্টা অব্যহত রয়েছে।

এসময় সেনা ও বিজিবির পদস্থ কর্মকর্তাগণ সহ ৫ উপজেলা পরিষদের চেয়ারম্যানগণ এবং সর্বস্তরের জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর পরে বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে শান্তি মেলার উদ্বোধন করেন রিজিয়ন কমান্ডার।

এছাড়াও দিবসটি উপলক্ষে ভলিবল টুর্নামেন্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান, মানবিক সহায়তা এবং বিনামূল্যে চিকিৎসা সেবার আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন