ঘূর্ণিঝড় মোচা কবে আঘাত হানতে পারে?

fec-image

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়ের মোচা। জানা গিয়েছে আগামি ৪৮ ঘণ্টার মধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপের রূপ নেবে। ৬ মের পর থেকে তা শক্তিশালী আকার ধারণ করবে। ফলে উড়িষ্যা জুড়ে সর্তকতা করা হয়েছে।

এই নিয়ে এবার উচ্চপর্যায়ের বৈঠক করলেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

মঙ্গলবার (২ মে) তিনি সরকারি কর্মকর্তা এবং একাধিক মন্ত্রীদের সঙ্গে জরুরি আলোচনায় বসেন। ঘূর্ণিঝড়ে রাজ্যে একজনেরও যেন মৃত্যু না হয়, তা নিশ্চিত করতে চেষ্টা করে যাচ্ছেন তিনি।

সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে মোচা। নামটি রেখেছে ইয়েমেন। লোহিত সাগরের তীরে অবস্থিত ইয়েমেনে মোচা নামে একটি সমুদ্রবন্দর রয়েছে। সেই অনুসারেই নামটি রাখা হয়েছে। বঙ্গোপসাগর এবং আরব সাগরে সৃষ্টি ঘূর্ণিঝড়ের নামকরণের ক্ষেত্রে ১৩টি দেশের সুপারিশ লাগে। ভারতসহ এই দেশগুলোর তালিকায় রয়েছে বাংলাদেশ, ইয়েমেন, কাতার, ইরান, মলদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত।

উড়িষ্যার ১৮টি উপকূলবর্তী এলাকায় সর্বচ্চো সর্তকতা জারি করা হয়েছে। বিপর্যয় মোকাবেলায় ১৭টি দল, ২০টি ব়্যাপিড অ্যাকশন ফোর্স মোতায়েন করা হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর এখনও কোনো সতর্কতা জারি না করলেও একটি মার্কিন বেসরকারি আবহাওয়া গবেষণা ইনস্টিটিউট জানিয়েছে, বঙ্গোপসারে সৃষ্টি হচ্ছে ঘূর্ণিঝড়। ৮ মে নিম্নচাপটি শক্তি বাড়িয়ে সমতলে আছড়ে পড়তে পারে বলে আগাম সতর্ক করেছে।

সূত্র : এই সময়

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন