parbattanews

যেভাবে সার্চ ইঞ্জিনের ফলাফলে ফেসবুক প্রোফাইল দেখানো বন্ধ করবেন

গুগল বা অন্য যেকোনো সার্চ ইঞ্জিন তাদের সার্চ ফলাফলে ইন্টারনেটে থাকা পাবলিক তথ্য প্রদর্শন করে। অন্যান্য ওয়েবসাইটের মতো ফেসবুকে থাকা তথ্যও সার্চ ফলাফলে দেখা যায়। তবে ফেসবুকে থাকা পাবলিক তথ্য বা প্রোফাইল সার্চ ইঞ্জিনের ফলাফলে দেখা গেলে তা ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে উদ্বেগ তৈরি করে। ব্যবহারকারী চাইলে যেকোনো সার্চ ইঞ্জিনের ফলাফলে ফেসবুক প্রোফাইল দেখানো বন্ধ করে দিতে পারেন। দেখে নেওয়া যাক কীভাবে কাজটি করা যায়।

স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপে ঢুকে অ্যাকাউন্টে লগইন করতে হবে। এরপর ওপরে ডানদিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করতে হবে। নিচে স্ক্রল করে সেটিংস অ্যান্ড প্রাইভেসি বাটন নির্বাচন করতে হবে। সেটিংসে ট্যাপ করতে হবে। পরের পেজে স্ক্রল করে অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটির নিচে থাকা ‘হাউ পিপল ক্যান ফাইন্ড অ্যান্ড কন্ট্যাক্ট ইউ’ বাটনে ট্যাপ করতে হবে।

স্ক্রল করে নিচে থাকা ‘ডু ইউ ওয়ান্ট সার্চ ইঞ্জিনস আউটসাইট অব ফেসবুক টু লিংক টু ইউর প্রোফাইল’–এর পাশে থাকা টগলটি বন্ধ করে দিতে হবে। এরপর সার্চ ইঞ্জিন ফলাফলে ফেসবুক প্রোফাইল বা প্রোফাইলে থাকা পাবলিক তথ্য দেখা যাবে না।

উল্লেখ্য, সার্চ ইঞ্জিনে ফেসবুক প্রোফাইল দেখানো সুবিধাটি ফেসবুক সার্চের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ফেসবুকের নিজস্ব সার্চ ইঞ্জিন রয়েছে। এই ইঞ্জিনের সাহায্যে ফেসবুকের সার্চ বারে কোনো কিছু খুঁজলে প্রাসঙ্গিক ফলাফল দেখা যায়।

Exit mobile version