রামগড়-সাব্রুম সীমন্তে বারুণী মেলায় নিষেধাজ্ঞা জারি

fec-image

করোনা ভাইরাসের কারণে খাগড়াছড়ির রামগড়ে আগামী রবিবার (২২মার্চ) অনুষ্ঠেয় বারুণী মেলায় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। নির্দেশ অমান্য করে লোকজন সমবেত হলেই ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়েছে।

বৃহস্পতিবার(১৯ মার্চ) বিকালে রামগড়ে তথ্য বিভাগের মাধ্যমে উপজেলা প্রশাসনের এ সংক্রান্ত একটি গণ বিজ্ঞপ্তি মাইকিং করে প্রচার করা হয়।

প্রতি বছরই রামগড়-সাব্রুম সীমান্তের ফেনীনদীতে বারুণী স্নান উপলক্ষে দুই দেশের হাজার-হাজার মানুষের সমাগম হয়। ঐদিন অঘোষিতভাবে সীমান্ত খোলা থাকায় এপার-ওপারে যাওয়ার উদ্দেশ্যেই অধিকাংশ মানুষ বিভিন্ন স্থান থেকে এখাানে ছুটে আসেন। অবশ্য গত দুই বছর ভারতের তরফে কঠোর অবস্থানের কারণে সীমান্ত পারাপারের সুযোগ পায়নি কেউ।

এদিকে, মরণঘাতি করোনা ভাইরাসের কারণে সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধসহ সকল প্রকার জনসমাগম নিষিদ্ধ করেছে। বুধবার(১৮ মার্চ) সাজেকসহ খাগড়াছড়ির পর্যটন কেন্দ্রগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। এ অবস্থায় আগামী রবিবার রামগড় সীমান্তে অনুষ্ঠেয় বারুণী মেলায় নিষেধাজ্ঞাজারি করেছে উপজেলা প্রশাসন।

রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা আ.ন.ম বদরুদ্দোজা বলেন, কোন অবস্থায়ই লোক সমাগম করা যাবে না। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে সকলকে সচেতন ও সর্তক থাকতে হবে।

বৃহস্পতিবার বিকাল ৪টা থেকে তথ্য বিভাগ বিভিন্ন এলাকায় এ সংক্রান্ত উপজেলা প্রশাসনের জারি করা গণবিজ্ঞপ্তি মাইকিংয়ের মাধ্যমে প্রচার করে। রামগড়ের সহকারী তথ্য কর্মকর্তা বিশ্ব নাথ মজুমদার জানান, শুক্র, শনি ও রবিবারেও এ প্রচারনা চালানো হবে।

এদিকে, রামগড়ের ৪৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. তাারিকুল হাকিম বলেন, সীমান্ত পারাপার ও নদীতে লোক সমাগম হতে দেবে না বিজিবি। এ ব্যাপারে কঠোর ভুমিকায় থাকবে বিজিবি। অন্যদিকে, সীমান্তের ওপার থেকে বিভিন্ন সূত্রে জানাগেছে, বারুণী মেলা উপলক্ষে সীমান্তে বিএসএফের পক্ষ থেকেও কড়া অবস্থানের সিদ্ধান্ত হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন