সম্প্রীতির উৎসব হিসেবে পরিচিতি পেয়েছে পহেলা বৈশাখ ও বৈসাবি

গুইমারা প্রতিনিধি:

পার্বত্য অঞ্চলে উপজাতীয়দের বৈসাবি বাঙ্গালিদের পহেলা বৈশাখ বর্তমানে সম্প্রীতির উৎসব হিসেবে পরিচিতি পেয়েছে।

এ উৎসবকে নিয়ে রচিত হয়েছে অনেক কাব্য-কবিতা। কিন্তু এ অঞ্চলের পাঁচটি উপজেলার বিনোদন প্রিয় মানুষগুলো প্রতি বছর অপেক্ষার প্রহর গুনতে থাকে গুইমারা রিজিয়ন মাঠে আয়োজিত পহেলা বৈশাখে সম্প্রীতির এ মেলার জন্য।

তাই প্রতি বছরের মত রিজিয়ন মাঠে দিনব্যাপী বৈসাবি মেলার উদ্বোধন করেন ২৪ আর্টিলারী ব্রিগেডের গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম এবং বেগম সাজেদুল ইসলাম।

এসময় এসো হে বৈশাখ এসো এসো এই সুরে নতুন বছরকে সবাই বরণ করে নেন। এতে সেনা পরিবারের সদস্যরা ও স্থানীয় পাহাড়ি-বাঙ্গালি অংশগ্রহণ করেন।

রবিবার (১৪ এপ্রিল) সকালে সেনাবাহিনীর গুইমারা রিজিয়নের উদ্যোগে নববর্ষ উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত সকলকে পহেলা বৈশাখ ও বৈসাবির শুভেচ্ছা জানিয়ে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম বলেন, সম্প্রীতির এই বন্ধনকে যে কোনভাবে ধরে রাখতে হবে। যে সব দূস্কৃতিকারীরা পাহাড়ি- বাঙ্গালিদের মাঝে এ সম্প্রীতি নষ্ট করতে চায় তাদের কোন ভাবেই ছাড় দেওয়া হবে না।

বাংলা নববর্ষে বাঙ্গালির ঐতিহ্যকে ধরে রাখার লক্ষে সিন্দুকছড়ি সেনা জোন, মাটিরাঙ্গা, লক্ষীছড়ি জোনের পক্ষে নানা রঙ্গে সাজিয়ে পৃথক পৃথকভাবে দেওয়া হয়েছে বেশ কিছু স্টল।

প্রধান অতিথি স্বপরিবারে স্টল গুলোর উদ্বোধন ও পরিদর্শন করেন।

এসময় জোন অধিনায়কগণ প্রধান অতিথি একেএম সাজেদুল ইসলাম ও বেগম সাজেদুল ইসলামকে অভ্যর্থনা জানান ও কৌশল বিনিময় করেন।

মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান,সাপখেলাসহ নানা রকমের খেলার আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিন্দুকছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল রুবায়েত মাহমুদ হাসিব, মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল নওরোজ নিকোশিয়ার, লক্ষ্মীছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল জান্নাতুল ফেরদাউস । রিজিবি’র গুইমারা সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল আব্দুল হাই, রিজিয়ন বিএম মেজর ফাহিম মোনায়েম হোসেন, মেজর মো. ফজলে রাব্বি, রিজিয়ন জিটু আই মেজর মো. মঈনুল আলম ও সিন্দুকছড়ি জোন উপ-অধিনায়ক মেজর তৌহিদ সালাউদ্দিন, গুইমারা সাব-জোন অধিনায়ক ক্যাপ্টেন মুফতি মাহমুদ জয়, ক্যাপ্টেন সামিউল ইসলাম সৌখিন, গুইমারা, মাটিরাঙ্গা, রামগড় মানিকছড়ির উপজেলা চেয়ারম্যানগণ প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: সম্প্রীতির উৎসব হিসেবে পরিচিতি পেয়েছে পহেলা বৈশাখ ও বৈসাবি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন