সেন্টমার্টিনগামী জাহাজ ও রিসোর্টকে জরিমানা, মালামাল জব্দ

fec-image

প্রধানমন্ত্রীর কার্যালয়ের কঠোর নির্দেশনার পর থেকে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন রক্ষায় অভিযান অব্যহত রেখেছে প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় সেন্টমার্টিনগামী পর্যটকবাহী তিনটি জাহাজ ও সেন্টমার্টিনের দুটি রিসোর্টকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারী) পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী এবং পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক।

এসময় রান্নার ময়লা আবর্জনা সমুদ্রে ফেলার অভিযোগে তিনটি জাহাজকে ২০ হাজার করে ৬০ হাজার টাকা এবং সরকারি নির্দেশ অমান্য করায় দুটি হোটেলের মালিককে ৬০ হাজার জরিমানা আদায় করা হয়।

টেকনাফের ইউএনও পারভেজ চৌধুরী বলেন, প্রবাল দ্বীপ রক্ষায় প্রধানমন্ত্রী কার্যালয়ে নিদের্শনা পাওয়ার পর থেকে দ্বীপে যৌথভাবে আমরা কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় কক্সবাজার-টেকনাফ রুটে চলাচলকারী সেন্টমার্টিনগামী পর্যটকবাহী জাহাজ থেকে রান্নার ময়লা আবর্জনা ও চিপসের প্যাকেট সমুদ্রে ফেলার দায়ে তিনটি জাহাজকে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশগত সংকটাপন্ন এলাকা দ্বীপ নিয়ে সরকারের যে ১৩টি দির্শনা রয়েছে সেগুলো বাস্তবায়নে অভিযান অব্যাহত রয়েছে।

সেন্টমার্টিনে দায়িত্বে থাকা পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক বলেন, পর্যটকবাহী জাহাজ থেকে ময়লা ফেলার অভিযোগে এমভি পারিজাত, এম ভি ফারহান ও বে ক্রুজ জাহাজকে ২০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া পরিবেশ আইন অমান্য করায় কিংশুক ইকো বিচ রিসোর্টের মালিক পক্ষকে ৫০ হাজার টাকা এবং প্রবাল তুলে সীমানা কাজে ব্যবহার করায় আরও একটি রিসোর্টকে ১০ হাজার টাকা জরিমানাসহ বেশ কিছু মালামাল জব্দ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন