কক্সবাজারে এইচএসসিতে পাসের হার ৫৪.৩৯ শতাংশ

fec-image

কক্সবাজার জেলায় এইসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বুধবার দুপুরে প্রকাশিত ফলাফলে এবার জেলায় এইসএসসিতে পাসের হার ৫৪ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন।

প্রাপ্ত তথ্য মতে, ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় কক্সবাজার জেলায় মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ১০ হাজার ৬৯৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১০ হাজার ৬২০জন। পাস করেছে ৫ হাজার ৭শ ৭৬জন। পাশের হার ৫৪.৩৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন। এর মধ্যে ২৭জন ছেলে ও ২৯ জন মেয়ে। জেলায় বেশি জিপিএ-৫ কক্সবাজার সরকারি কলেজ পেয়েছে ৫১ জন। ১জন করে পেয়েছে সরকারি মহিলা কলেজ, মহেশখালী কলেজ ও ঈদগাহ ফরিদ আহম্মদ কলেজ।

এবছর জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ১৪শ ৫২শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১৪শ ৩৫ জন। যেখানে পাস করেছে ১ হাজার ৯৭ জন। পাশের হার ৭৬.৪৫ শতাংশ। গতবছর বিজ্ঞান বিভাগ থেকে মোট পাশ করেছিল ৮৯৭ জন এবং পাশের হার ছিল ৭০.৯৭%। জিপিএ-৫ পেয়েছিল ২৪ জন। বাণিজ্য বিভাগ থেকে এবছর ৬হাজার ১২৯শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৬ হাজার ৮৬ জন। যেখানে পাস করেছে ২ হাজার ৭৯৬ জন। পাশের হার ৪৫.৯৪ শতাংশ। গতবছর ৩ হাজার ৮৯ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছিল ১হাজার ৯শ ২০জন। পাসের হার ছিল ৬২.১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১১ জন।

মানবিক বিভাগ থেকে এবছর ৩ হাজার ১১৭ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ৩ হাজার ৯৯ জন। যেখানে পাস করেছে ১ হাজার ৮৮৩ জন। পাশের হার ৬০.৭৬ শতাংশ।গতবছর ৪ হাজার ৭শ ৭২জনের মধ্যে পাশ করেছিল ২ হাজার ২১৫ জন।পাশের হার ছিল ৪৬.৪২ শতাংশ।জিপিএ-৫ পেয়েছিল মাত্র ২ জন। এবারে জেলার অধিকাংশ কলেজের সার্বিক ফলাফল নিম্নমানের হলেও প্রতিবারের মত এবারও ঈর্ষনীয় সাফল্য পেয়েছে কক্সবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ।

কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ্য একেএম ফজলুল করিম চৌধূরী জানান, এবছর ৯৯৯ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৯৪০ জন এবং পাশের হার ৯৪.০৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫১ জন। এর মধ্যে বিজ্ঞানে ৩৯ জন, ব্যবসায় শিক্ষায় ৬ জন এবং মানবিকে ৬ জন জিপিএ-৫ পেয়েছে। জিপিএ প্রাপ্তদের মধ্যে ২৪ জন ছেলে এবং ২৭ জন মেয়ে।

তিনি আরও জানান,বিজ্ঞান বিভাগে ৪০৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৯০ জন। পাশের হার ৯৬.৫৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৯ জন। বণিজ্য বিভাগে ৩২৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩১৪ জন। পাশের হার ৯৬.৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ জন। আর মানবিক বিভাগে ২৭১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৩৬ জন। পাশের হার ৮৭.০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ জন।

জেলা প্রশাসনের শিক্ষা শাখা সুত্রে জানা যায়, এবার কক্সবাজার জেলায় ৩০টি কেন্দ্রের মধ্যে কক্সবাজার সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে ৪১০ জনের মধ্যে ৩৯০জন পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩৯ জন। বাণিজ্য বিভাগে ৩২৬ জনের মধ্যে পাস করেছে ৩১৪জন। জিপিএ-৫ পেয়েছে ৬ জন। মানবিক বিভাগে ২৭৪ জনের মধ্যে পাস করেছে ২৩৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৬ জন।

কক্সবাজার হার্ভাড ইন্টারন্যাশনাল কলেজে বিজ্ঞানে ৩৭ জনে পাস ২২ জন, বাণিজ্যে ৪৩ জনে ১৫ জন, মানবিকে ১০৫ জনে ৪৩ পাস। কক্সবাজার সিটি কলেজে বিজ্ঞানে ২৩০ জনে ১৭৩, বাণিজ্যে ৪২৩ জনে ২১৪ জন, মানবিকে ৫৬২ জনে ২৩৪ জন পাস করেছে।

চকরিয়া সিটি কলেজে বাণিজ্যে ৮ জনে ১জন, মানবিকে ১১০ জনে ১০ জন পাস করেছে। বদরখালী কলেজে বিজ্ঞানে ১৩ জনে ৫ জন, বাণিজ্যে ৩৪ জনে ১৬ জন, মানবিকে ১৯৮ জনে ৪৬ জন পাস করেছে। চকরিয়া মহিলা কলেজে বিজ্ঞানে ৪৭ জনে ৩৫, বাণিজ্যে ২০২ জনে ১২৪ ও মানবিকে ২৯২ জনে ১১১ জন পাস করেছে। চকরিয়া কমার্স কলেজে ৬৩ জনে ১৩ জন পাস করেছে। হোয়ানক ডিগ্রি কলেজে বিজ্ঞানে ৪ জনে ৩, বাণিজ্যে ১১ জনে ২, মানবিকে ৫৫ জনে ১৫ জন পাস করেছে। মহেশখালী বঙ্গবন্ধু মহিলা কলেজে বিজ্ঞানে ২৪ জনে ১৭, বাণিজ্যে ২৫ জনে ১১ ও মানবিকে ১৭৩ জনে ৬৬ জন পাস করেছে।

কুতুবদিয়া মহিলা কলেজে বাণিজ্যে ২ জনে ১ ও মানবিকে ৫৯ জনে ২০ জন পাস করেছে। কুতুবদিয়া কলেজে বিজ্ঞানে ৫১ জনে ৫১, বাণিজ্যে ৮৫ জনে ৪৬ ও মানবিকে ৪৪৯ জনে ২৯৯ জন পাস করেছে। ধুরুং আইডিয়াল স্কুল এন্ড কলেজে বাণিজ্যে ৩ জনে ২, মানবিকে ৩২ জনে ৪ জন পাস করেছে। ঈদগাহ ফরিদ আহমদ কলেজে বিজ্ঞানে ১৩ জনে ৫, বাণিজ্যে ১০৫ জনে ৬৩ ও মানবিকে ২৬৭ জনে ১২২জন পাস করেছে। বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজে বিজ্ঞানে ১৩ জনে ৫, বাণিজ্যে ৯০ জনে ৪২ ও মানবিকে ৩৭৫ জনে ১৬৩ জন পাস করেছে।

মহেশখালী কলেজে বিজ্ঞানে ৫৭ জনে ৩৭, বাণিজ্যে ৯৩ জনে ৫৫ ও মানবিকে ৫৮৭ জনে ২১৫ জন পাস করেছে। এই কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১ জন। রামু কলেজে বিজ্ঞানে ১১৪ জনে ৩৯, বাণিজ্যে ৩৫৯ জনে ১৬৬ ও মানবিকে ৪০৬ জনে ১৮৫ জন পাস করেছে। শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজ বিজ্ঞানে ২৫ জনে ২৩, বাণিজ্যে ৮৫ জনে ৭৩ ও মানবিকে ৩১২ জনে ১৮৯ জন পাস করেছে। এই কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১ জন।

টেকনাফ কলেজের বাণিজ্যে ৭৬ জনে ৬১, মানবিকে ২৬৩ জনে ১১৪ জন পাস করেছে। টেকনাফ মঈনুদ্দিন মেমোরিয়াল কলেজে বাণিজ্যে ২৫ জনে ২১, মানবিকে ১০৮ জনে ৭৭ জন পাস করেছে। চকরিয়া সরকারি কলেজে বিজ্ঞানে ৫৮ জনে ৪১, বাণিজ্যে ২২৫ জনে ১৪৬ জন ও মানবিকে ৩৬৯ জনে ১৯৮জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ জন। ডুলাহাজারা কলেজে বিজ্ঞানে ১১১ জনে ৮২, বানিজ্যে ২৪৬ জনে ১৫৩ এবং মানবিকে ৩২৫ জনে ১১৯ জন পাস করেছে।

উখিয়া কলেজে বিজ্ঞানে ৯ জনে ৬, বাণিজ্যে ১১৩ জনে ৩৮ ও মানবিকে ৪৪১ জনে ১১০ জন পাস করেছে। কক্সবাজার মহিলা কলেজে বিজ্ঞানে ২২১ জনে ১৬১ জন, বাণিজ্যে ৩১৯ জনে ২৪৮ জন ও মানবিকে ৩৬৫ জনে ২২০ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ জন। কক্সবাজার কর্মাস কলেজে ১৫৪ জনে পাস করেছে ৫৮ জন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ৫৪ দশমিক ৩৯ শতাংশ, এইচএসসিতে, কক্সবাজারে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =

আরও পড়ুন