খাগড়াছড়িতে স্বাস্থ্যবিধি মেনে পালিত হচ্ছে বুদ্ধ পূর্ণিমা

fec-image

স্বাস্থ্যবিধি মেনে খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা। গৌতম বুদ্ধের শুভজন্ম, বোধিজ্ঞান ও মহাপরিনির্বাণ লাভ এই তিন ঘটনার স্মৃতিবিজড়িত বৈশাখী পূর্ণিমা বিশ্বের সব জায়গার বৌদ্ধ সম্প্রদায়ের কাছে বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত।

শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মঙ্গলবার (২৫ মে) যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে খাগড়াছড়ি জেলাসহ ৯টি উপজেলায় বৌদ্ধ বিহারগুলোতে এ ধর্মীয় উৎসব উদযাপন করছে মারমা সম্প্রদায়। খাগড়াছড়ি ঐতিহ্যবাহী য়ংড বৌদ্ধ বিহারে বুদ্ধপূর্ণিমায় উপাসক-উপাসিকা ও পূণ্যার্থীরা ব্দ্ধুপূজা, পিন্ডদান, পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধ মূর্তিদান, লাভী শ্রেষ্ঠ অরহত সীবলী মহাথেরো অভিষেক অনুষ্ঠানসহ প্রদীপ পূজা করছে। বুদ্ধ পূর্ণিমা মধ্য করোনা মহামারী থেকে বিশ্বের সকল মানুষেরা করোনা ভাইরাস থেকে রক্ষার্থে এবং বিশ্ব শান্তি কামনায় ভগবান বৌদ্ধের কাছে প্রার্থনা করেছে পূণ্যার্থীরা।

খাগড়াছড়িতে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বুদ্ধ সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

প্রসঙ্গত, বৌদ্ধ ধর্ম অনুসারে, প্রায় আড়াই হাজার বছর আগের এই দিনে মহামতি গৌতম বুদ্ধের জন্মগ্রহণ করেছিলেন নেপালের লুম্বিনী কাননে। এ রাতেই তিনি বোধিজ্ঞান লাভ করেছিলেন এছাড়াও গৌতমবুদ্ধ পরিনির্বাণ লাভ করেন এ রাতেই ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন