গুইমারায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দানোৎসব পালন

fec-image

খাগড়াছড়ির গুইমারা বিশ্ব শান্তি বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব পালন করা হয়েছে। প্রবারণা পূর্ণিমা পালনের পর থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মাস ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু হয়। আশ্বিনী পূর্ণিমা থেকে পরবর্তী পূর্ণিমা পর্যন্ত মাসব্যাপী কোন না কোন বৌদ্ধ বিহারে পালন করা হবে এ কঠিন চীবর দানোৎসব। এই কঠিন চীবর দান ভগবান গৌতম বুদ্ধের সময় বিশাখা প্রর্বতন করেন।

শুক্রবার (১৮ অক্টোবর) সকাল থেকে প্রধান ধর্মদেশকে ভদন্ত সুরিয়া মহাথের, বিহার অধ্যক্ষ চাইন্দা সুরিয়া, ভদন্ত ক্ষেমাসারা মহাথের, নন্দপাল মহাথেরসহ বিভিন্ন বিহার থেকে আগত ভান্তেদের উপস্থিতিতে কঠিন চীবর দানোৎসবে থানা অফিসার ইনচার্জ (ওসি) বিদ্যুৎ বড়ুয়া, পার্বত্য উন্নয়ন বোর্ডের উপদেষ্টা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমাসহ দায়ক দায়িকাগন উপস্থিত ছিলেন।

মূলত: চব্বিশ ঘন্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি করে, সেই সুতা রং করে কাপড় বানিয়ে চীবর সেলাই করে বৌদ্ধ ভিক্ষুদের দান করতে হয়। এটি অত্যন্ত কঠিন কাজ বলে একে কঠিন চীবর দান বলে। বুদ্ধ ধর্ম মতে এ দানের ফল অপরিসীম। সুমেরু পর্বত ক্ষয়ে যেতে পারে সমুদ্র শুকিয়ে যেতে পারে কিন্তু এ দানের ফল শেষ হবে না। এই জন্য এ কঠিন চীবর দান বৌদ্ধ র্ধমালম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 10 =

আরও পড়ুন