“পাহাড়ি বাঙ্গালী সকলে মিলে সাম্প্রদায়িক সম্প্রীতির মাধ্যমে ভাই ভাই হিসেবে বসবাস করব।”

গুইমারায় সাম্প্রদায়িক সম্প্রীতির লক্ষে রাস্তার জন্য জমিদান

চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরীকে জমির লিখিত দান পত্র দলিল দিচ্ছেন আবুল হাশেম মোল্লা।

 

প্রতিবেশী ২০টি (ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী) চাকমা পরিবারের যাতায়াতের সুবিধার্থে রাস্তার জন্য নিজের ক্রয়কৃত জমি দান করে সাম্প্রদায়িক সম্প্রীতির নতুন দৃষ্টান্ত স্থাপন করলেন উপজেলার বড়পিলাক গ্রামের আবুল হাশেম মোল্লা।

বৃহস্প্রতিবার(২৩মে) সন্ধায় ২নং হাফছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরীকে বাড়িতে ডেকে এনে জমির লিখিত দান পত্র দলিল নিজ হাতে তুলে দেন আবুল হাশেম মোল্লা।

গুইমারা উপজেলার হাফছড়ি ইউনিয়নের পথাছড়ার চাকমা পাড়ার ২০টি পরিবারের লোকজন, রাস্তা না থাকায় এতদিন যাবৎ নিজেদের উৎপাদিত কৃষি পন্য পরিবহন এবং বাড়িতে যাতায়াত করতেন মানুষের জমির উপর দিয়ে। যার কারণে নানা সমস্যায় পড়তে হতো এ পরিবারগুলোর।

বহু চেষ্টা করেও এ সমস্যা থেকে পরিত্রাণ  পাচ্ছিলোনা দুর্ভোগের শিকার ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর এ লোকজন। তাদের দুর্ভোগ দুর করতে রাস্তা তৈরীর উদ্যোগ নেন স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যান। কিন্তু জমি সমস্যার কারণে রাস্তা তৈরি আটকে যায়।

এমন সময়ে প্রতিবেশীদের রাস্তার জন্য নিজের ক্রয়কৃত জমির মধ্যভাগ দিয়ে ১০ শতক জমি বিনামূল্যে দান করে পার্বত্য চট্টগ্রাম বর্তমান পরিস্থিতে  বিরল দৃষ্টান্ত স্থাপন করেনন আবুল হাসেম মোল্লা।

রাস্তার জন্য জমি পেয়ে বেজায় খুশি প্রতিবেশীরা। জানতে চাইলে আলী চাকমা ও ঘনপাল চাকমা বলেন, রাস্তা নিয়ে দীর্ঘ দিনের দুর্ভোগের অবসান হলো।

জমিদানকারী আবুল হাশেম মোল্লাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আমরা পাহাড়ি বাঙ্গালী সকলে মিলে সাম্প্রদায়িক সম্প্রীতির মাধ্যমে ভাই ভাই হিসেবে বসবাস করব।

দানপত্র গ্রহণকরে স্থানীয় ইউপি চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী বলেন, জমিদানকারীকে ধন্যবাদ তার কারণে পরিবার গুলোর দীর্ঘ দিনের সমস্যা সমাধান করতে পেরেছি।

এসময় উপস্হিত ছিলেন ইউপি সদস্য আবদুল মোতালেব আবুল হাশেম মোল্লার ছেলে মতি মিয়া, নূরুল ইসলাম, বকুল মিয়া, দ্বীন ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গুইমারায়, জমিদান, সম্প্রীতির
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − four =

আরও পড়ুন