ঘরে বসেই রাঙ্গামাটি সরকারী মহিলা কলেজে ভর্তি আবেদন

 চৌধুরী হারুনুর রশীদ, রাঙ্গামাটি:
এস,এম, এস এর মাধ্যমে রাঙ্গামাটি সরকারী মহিলা কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন পদ্বতি চালু হলো। পার্বত্য চট্টগ্রামে মোবাইল নেটওয়ার্ক চালু হওয়ার পরথেকেই মোবাইল ও  online সুবিধাকে কাজে লাগিয়ে শিক্ষা সহ বিভিন্ন কার্যক্রমে গতিশীলতা ফিরে এসেছে।
 কয়েক বছর আগেরও যেখানে পার্বত্য অঞ্চলে বসবাসরত শিক্ষার্থীদের উচ্চমধ্যমিক সহ স্নাতক শ্রেণীতে ভর্তির আবেদন গ্রহনে দীর্ঘ ভোগান্তি পোহাতে হত। এখন শিক্ষার্থীরা ঘরে বসেই মোবাইলের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবে।
বর্তমান মহাজোট সরকার ক্ষমতায় আসার পর ভিশন ২১ বাস্তবায়নের লক্ষ্য বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ পরিনত করা জন্য শিক্ষা কার্যক্রমকে ডিজিটালাইজেশনের মাধ্যমে  online প্রক্রিয়ায় রেজিষ্ট্রেশন ও ভর্তি সহ বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ গ্রহন করে। তারই ধারাবাহিকতায় দেশের সর্ববৃহৎ জেলা রাঙ্গামাটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও এ ঙহষরহব প্রক্রিয়ার তথা প্রযুক্তির সুবিধা গ্রহণ করছে।
 এ প্রসঙ্গে রাঙ্গামাটি সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ ছদর উদ্দিন আহমদ এর সংগে আলাপ কালে  তিনি বলেন, “রাঙ্গামাটি বাংলাদেশের সর্ববৃহৎ জেলা হলেও  প্রযুক্তিগত সুবিধাসহ বিভিন্ন ক্ষেত্রে  মফস্বল শহরের চেয়ে পার্বত্য চট্টগ্রামের শিক্ষার্থীরা অনেক পিছিয়ে। এ অঞ্চলের শিক্ষার্থীরা বিভিন্ন উপজেলা হতে উচ্চ শিক্ষার জন্য রাঙ্গামাটি সরকারী কলেজ ও রাঙ্গামাটি সরকারী মহিলা কলেজে ভর্তি হতে আসে। এ ক্ষেত্রে রাঙ্গামাটি সরকারী কলেজে এস, এম, এসের মাধ্যমে ভর্তির আবেদন পদ্ধতি ২ বছর পূর্বে  চালু হলেও আমি এই কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদানের পর থেকে ভর্তি প্রক্রিয়া অনলাইন পদ্ধতি চালুর উদ্যোগ গ্রহণ করি।
তাই এই বছর থেকে রাঙ্গামাটি সরকারী মহিলা কলেজে যে সকল ছাত্রী উচ্চ মাধ্যমিক শ্রেনীতে ভর্তি হবে তারা ঘরে বসেই টেলিটক প্রিপেইড সিম হতে  এস, এম, এস এর মাধ্যমে সহজেই ভর্তির আবেদন করতে পারবে। উল্যেখ্য রাঙ্গামাটি সরকারী কলেজের EIIN নং ১০৭৮১৮ এবং রাঙ্গামাটি সরকারী মহিলা কলেজের EIIN নং ১০৭৮১৯। এ ক্ষেত্রে আবেদনের জন্য আবেদন প্রতি খরচ হিসেবে ১২০ টাকা এস, এম, এস এর মাধ্যমে কেটে নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 8 =

আরও পড়ুন