জেনে নিন হারানো আইফোন উদ্ধার করার উপায়

fec-image

মোবাইল হারানোর অভিজ্ঞগতা কমবেশি সবারই হয়েছে।স্মার্টফোন তো আছেই সাধের আইফোনের বেলায় এমন ঘটনা ঘটলে কি করবেন? আইফোন হারিয়ে গেলেও এটি উদ্ধারের উপায় রয়েছে। হারানো ফোন খুঁজে পাওয়া বেশ কঠিন একটি প্রক্রিয়া বটে। তবে বর্তমানের ফোনসমূহের প্রযুক্তির কারণে হারানো ফোন খুঁজে পেতে তেমন বেগ পেতে হয়না। হারানো আইফোন খুঁজে পাওয়া যাবে বেশ সহজে, যদি নির্দিষ্ট কিছু বিষয় মেনে চলা হয়।

এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে “ফাইন্ড মাই” টুলটি। সকল অ্যাপল ডিভাইসেই রয়েছে টুলটি। যা ব্যবহার করে হারানো বা চুরি হয়ে যাওয়া অ্যাপল ডিভাইস বেশ সহজে খুঁজে পাওয়া যায়। আপনার হারানো আইফোনে এই ফিচার চালু করা থাকলে তবেই হারানো বা চুরি হওয়া আইফোন খুঁজে বের করতে পারবেন।

এই ফিচার চালু থাকলে ফোনে ব্যাটারি লো হওয়ার আগে লাস্ট লোকেশন পিং করে ফাইন্ড মাই টুল। যার ফলে হারানো আইফোন বা অন্য কোনো অ্যাপল ডিভাইস বন্ধ থাকলেও এর শেষ অবস্থান সম্পর্কে ধারণা পাওয়া যায়। তাই হারানো আইফোন খুঁজে পেতে অবশ্যই “ফাইন্ড মাই আইফোন” ফিচারটি চালু থাকা একান্ত জরুরি।

আপনার আইফোনের সেটিংসে গিয়ে আপনার নামের উপর ট্যাপ করুন। সেখান থেকে Find My এ ট্যাপ করুন। এরপর
Find My iPhone এ ট্যাপ করুন। ভেতরের অপশনগুলো অন করে দিন। ব্যাস, আপনার আইফোনের “ফাইন্ড মাই” টুলটি অন হয়ে গেল।

এবার জেনে নিন কীভাবে ফাইন্ড মাই অ্যাপ ও আইক্লাউড ব্যবহার করে হারানো আইফোন খুঁজে পাওয়া যাবে-

আপনার কাছে যদি আইপ্যাড বা ম্যাক থাকে, কিংবা ফ্যামিলি শেয়ারিং গ্রুপে ইতিমধ্যে লোকেশন শেয়ারের অপশন চালু রাখেন, সেক্ষেত্রে গ্রুপ মেম্বারদের অ্যাপল ডিভাউস ব্যবহার করে হারানো আইফোন বেশ সহজে খুঁজে বের করতে পারবেন।
> অন্য যে কোনো আইফোন থেকে ফাইন্ড মাই অ্যাপে প্রবেশ করুন
> Devices ট্যাবে ট্যাপ করুন
> Find My সার্ভিস চালু থাকা ডিভাইসসমূহের তালিকাসহ একটি ম্যাপ দেখতে পাবেন
> হারানো আইফোনটি খুঁজে বের করে লোকেশন জেনে নিন

আইক্লাউড ব্যবহার
কম্পিউটার বা যে কোনো ব্রাউজার থেকে আইক্লাউড ডট কমে প্রবেশ করে হারানো আইফোন খুঁজে বের করতে পারবেন।
> যে কোনো ব্রাউজার থেকে icloud.com এ প্রবেশ করুন
> হারানো ডিভাউসে লগইন থাকা অ্যাপল আইডি ও পাসওয়ার্ড প্রদান করে লগইন করুন
> টু-ফ্যাক্টর অথোরাইজেশন সম্পন্ন করে লগিন এপ্রুভ করুন
> Find iPhone এ ক্লিক করুন
> টপে থাকা All Devices সিলেক্ট করুন ও তালিকা থেকে হারানো আইফোন খুঁজে নিন
> ম্যাপে আপনার হারানো আইফোনের লেটেস্ট এভেইলেবল লোকেশন দেখতে পাবেন

মনে রাখবেন, ফোন হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া কিন্তু একই বিষয় নয়। আপনার ডিভাইস যদি চুরি হয়েছে বলে মনে করে থাকেন, তাহলে অবশ্যই স্থানীয় কতৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন। ফোন চুরি হয়ে গেলে সেক্ষেত্রে নিজ থেকে রিকভার করার চেষ্টা না করে আইনী সহায়তা নেওয়া শ্রেয়।

আপনার আইফোনের যদি হারিয়ে যাওয়ার পর ব্যাটারি শূন্য হয়ে যায় কিংবা ফোন বন্ধ থাকে, সেক্ষেত্রে ফাইন্ড মাই অ্যাপে উক্ত ফোনের স্ক্রিন কালো দেখাবে। এছাড়াও আপনার ফোনের লাস্ট লোকেশন যেখানে সেভ হয়েছে তা লাল লেখায় সাইডবারে দেখতে পাবেন।

হারানো আইফোন যদি চালু থাকে, তবে ফাইন্ড মাই অ্যাপের ম্যাপে উক্ত ফোন কালারফুল হোমস্ক্রিনের সহিত প্রদর্শিত হবে, পাশাপাশি উক্ত ফোনের ব্যাটারি চার্জও প্রদর্শিত হবে। হারানো আইফোন চালু হলে সেক্ষেত্রে ম্যাপ থেকে Directions এ ট্যাপ করে সরাসরি আপনার আইফোন কোথায় আছে, সে লোকেশনে পৌছে যেতে পারেন।

আবার ফোন চালু আছে কিন্তু অফলাইন রয়েছে, এমন হলে ফোনের আশেপাশে পৌঁছালে Play Sound অপশনে ট্যাপ করুন যা উক্ত ফোনে একটি বিপ সাউন্ড প্লে করবে যা ফোনটি খুঁজে পেতে সাহায্য করবে।

যদি আইফোনে চার্জ না থাকে, সেক্ষেত্রে সাইডবারে সোয়াইপ করে Notify When Found অপশনটি চালু করে দিন। এতে যখনই আপনার হারানো আইফোন চালু হবে ও আইফোনের লোকেশন আপডেট হবে, তা সম্পর্কে অন্য অ্যাপল ডিভাইসে নোটিফিকেশন পাবেন।

আবার Lost Mode ব্যবহার করে রিমোটলি আপনার অ্যাপল ডিভাইস লক করে দিতে পারবেন। সাথে একটি কাস্টম মেসেজ ও আপনার ফোন নাম্বার ও যুক্ত করে দিতে পারবেন হারানো ফোনে যা কেউ হারানো ফোন খুঁজে পেলে আপনাকে ফেরত দিতে সাহায্য করবে।

ধরুন, দূর্ভাগ্যবশত ফাইন্ড মাই আইফোন ফিচার এনাবেল করা নেই। তাহলে কি করবেন? উপায় আছে, আপনি যদি আইফোনে গুগল ম্যাপ নিয়মিত ব্যবহার করে থাকেন, সেক্ষেত্রে গুগল ম্যাপস এর টাইমলাইন ফিচার ব্যবহার করে আপনার আইফোনের লোকেশন হিস্টোরি দেখতে পারেন।
> google.com/maps/timeline লিংকে প্রবেশ করুন
> গুগল একাউন্টে লগইন করুন
> আপনার আইফোন যেদিন হারিয়ে গিয়েছে তার ডেট সিলেক্ট করুব
> আইফোনের সর্বশেষ লোকেশন চেক করুন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + seventeen =

আরও পড়ুন