থানচিতে সাংগু ইট ভাটায় কাঠ পোড়ানোর দায়ে পরিবেশ অধিদপ্তরের জরিমানা

fec-image

বান্দরবান ও থানচি উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে বুধবার (৬ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় থানচি হেডম্যান পাড়ায় অবস্থিত সাংগু ইট ভাটায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত অনুমতি বিহীন কাঠ পুড়ানোর দায়ে ৪০ হাজার টাকা জরিমানা করেছে।

পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সিনিয়র কেমিষ্ট একেএম সমিউল আলম খুর্শি সাংবাদিকদের বলেন থানচি উপজেলা সরকারি ভাবে অভ্যন্তরীণ যোগাযোগে রাস্তা, সড়ক, বিভিন্ন ভবন অবকাঠামো উন্নয়নের ব্যাপকভাবে কাজ চলমান রয়েছে। সুতরাং বাস্তবায়ন ক্ষেত্রে ইট ভাটার প্রয়োজনীয়তা রয়েছে। তবে কাঠ পুড়ানোর আগে সংশ্লিষ্টদের সরকারি নিতিমালা অনুসরন করা বাধ্যতামূলক। সেখানে অনুমতি ছাড়া কাঠ পুড়ানো হয়েছে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হয়েছে। এ মোবাইল কোর্ট চলমান থাকবে।

সাংগু ইট ভাটার মালিক আনিসুর রহমান সূজন সাংবাদিকদের বলেন, এলাকার কিছু লোকের ছেলে মেয়ে ঢাকা,চট্টগ্রামসহ বান্দরবানে লেখাপড়া করছেন। তাদের লেখাপড়ার খরচ চালানোর জন্য কয়েকজন আমাদের কাজ করে অর্থ উপার্জনের রাস্তা সৃষ্টি করে দিয়েছি। তাই অল্প কাঠ লাকরী হিসেবে ব্যবহার করতে গিয়ে জরিমানা দিতে হয়েছে।

এ সময় মোবাইল কোর্ট পরিচালনা করেন থানচি উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল হক মৃদুল, বান্দরবান পরিবেশ অধিদপ্তরে সিনিয়র কেমিষ্ট একেএম সমিউল আলম খুর্শি, ইষ্পেক্টর আবদুল সালাম, থানচি থানা এ এস আই মোশারফ হোসেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + six =

আরও পড়ুন