দীর্ঘ ১০ বছর পর পুনরায় চালু বাঘাইহাট বাজার

fec-image

রাঙ্গামাটির বাঘাইছড়িতে দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর পুনরায় চালু করা হয়েছে সাজেক ইউনিয়নের সর্ববৃহৎ বাঘাইহাট বাজার। প্রতি রবিবার নিয়মিত হাট বাজার বসবে। ফলে স্থানীয়দের মধ্যে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।

২০১০ সালে এক অনাকাঙ্খিত ঘটনার মধ্যদিয়ে সাজেকের ঐতিহ্যবাহী পুরানো এই বাজারটি বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন বাজারটি বন্ধ থাকায় সাজেক ইউনিয়নের স্থানীয় উপজাতি ও বাঙ্গালী সম্প্রদায় চরম অর্থনৈতিক সংকটে পড়ে। ফলে সাজেক ইউনিয়নের জনপ্রতিনিধি বাঘাইহাট বাজার পরিচালনা কমিটিসহ স্থানীয় হেডম্যান কারবারীগণ নিজ উদ্যোগে এক আলোচনা সভায় মিলিত হয়ে আবার বাজারটি পুনরায় চালু রাখার উদ্যোগ গ্রহণ করে।

মঙ্গলবার (১২নভেম্বর ) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সাজেক থানা আওয়ামী লীগ কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মো. জুয়েল এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেলসন চাকমা (নয়ন), বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গলতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞানো জোতি চাকমা, রুপকারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শ্যামল চাকমাসহ বিভিন্ন ইউনিয়নের হেডম্যান কারবারীগণ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সভাপতি ডাঃ মো. নাজিম উদ্দিন। আলোচনা সভা শেষে জনপ্রতিনিধি ও বাঘাইহাট বাজার ব্যবসায়িগণ একটি আনন্দ মিছিল বের করে। মিছিলটি বাঘাইহাট বাজার প্রদক্ষিণ করে আওমায়ী লীগ কার্যালয়ে এসে শেষ হয়। এসময় স্থানীয় উপজাতি ও বাঙ্গালীদের মধ্যে আনন্দ উদ্দীপনা দেখা দেয়।

অনুষ্ঠানে বক্তরা বলেন, আমাদের মাঝে পাহাড়ি বাঙ্গালীর যে দীর্ঘ দিনের ভুল বোঝাবুঝি ছিল সেগুলোর অবসান হয়েছে। আমরা পুরানো দিনে ফিরে যেতে চাইনা এবং ২০১০ সালের মত অনাকাঙ্ক্ষিত ঘটনা আমরা পাহাড়ি, বাঙ্গালী এই এলাকায় আর ঘটতে দেবনা। আমরা সাজেক এলাকার সাধারণ জনগণ পাহাড়ি বাঙ্গালী যদি এক হয়ে কাজ করি কোন অশুভ শক্তি আমাদের আর কোন ক্ষতি করতে পারবেনা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাঘাইছড়িতে, বাঘাইহাট বাজার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =

আরও পড়ুন