বাজারে এলো নতুন ম্যাক প্রো

fec-image

দশ ডিসেম্বর মঙ্গলবার থেকে নতুন ম্যাক প্রো এবং প্রো ডিসপ্লে এক্সডিআর’র জন্য অর্ডার করতে পারবেন আগ্রহী ক্রেতারা। ইমেইল পাঠিয়ে খবরটি সম্পর্কে জানান দিয়েছে অ্যাপল।

নতুন ম্যাক প্রো’র দাম ধরা হয়েছে ৫৯৯৯ ডলার। আর নতুন প্রো ডিসপ্লে এক্সডিআর’র দাম পড়বে ৪৯৯৯ ডলার। তবে, বিল্ড-টু-অর্ডার বা নিজের মতো করে হার্ডওয়্যার বদলে নিতে গেলে কত পড়তে পারে তা এখনও জানায়নি অ্যাপল। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ম্যাকের।

ক্রেতারা যাতে চাইলেই নতুন ম্যাক প্রো’টিকে ২৮ কোরের সিপিইউ, ৪টি জিপিইউ এবং ১.৫ টেরাবাইট র‌্যামে আপডেট করে নিতে পারেন, সে সুযোগ রেখেছে অ্যাপল। এ কাজে নতুন চেসিসটি সাহায্য করতে পারবে বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ম্যাক।

আর বাড়তি আপডেট না করালেও ক্ষতি নেই।

৫৯৯৯ ডলার মূল্যের ম্যাক প্রো’তে থাকছে আট কোরের ইনটেল জিয়ন প্রসেসর, ২৫৬ গিগাবাইট এসএসডি, ৩২ গিগাবাইট র‌্যাম এবং আরও অনেক কিছু।

ম্যাক প্রো প্রসঙ্গে অ্যাপলের বৈশ্বিক বিপণন বিভাগের প্রধান ও অ্যাপল ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেছেন, “কাজের জন্য প্রচুর কর্মক্ষমতা, সম্প্রসারণ ও কনফিগারেবিলিটির প্রয়োজন পড়ে এমন ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই আমরা ম্যাক প্রো ডিজাইন করেছি।”

“শক্তিশালী জিয়ন প্রসেসর, বড় মাত্রার মেমোরি ক্ষমতা, উন্নত জিপিইউ, পিসিআইই সম্প্রসারণ, অতিরিক্ত কর্মক্ষমতা, অসাধারণ ডিজাইন- সবমিলিয়ে ম্যাক প্রো এমন এক দানবে পরিণত হয়েছে, যা ব্যবহারকারীদের জীবনের সর্বশ্রেষ্ঠ কাজটি সম্পন্ন করতে সহযোগিতা করতে পারবে।” – বলেছেন শিলার।

এদিকে, ৩২ ইঞ্চি আকৃতির প্রো ডিসপ্লে এক্সডিআর, ৬০১৬ x ৩৩৮৪ রেজুলিউশনে সর্বোচ্চ ১৬০০ নিটস পর্যন্ত উজ্জ্বলতা দিতে পারবে এবং হাজার নিটস পর্যন্ত উজ্জ্বলতা ধরে রাখতে পারবে। ‘সুপারসিড ভিউ অ্যাঙ্গেল’ দিতে সক্ষম ডিসপ্লেটির কনট্রাস্ট অনুপাত ১০,০০,০০০:১ বলেই জানিয়েছে অ্যাপল।

৪৯৯৯ ডলার মূল্যের প্রো ডিসপ্লে এক্সডিআর’র সঙ্গে বাড়তি কিছু অপশনও পাবেন ক্রেতারা। এরকমই একটি অপশন হিসেবে থাকছে ৯৯৯ ডলার মূল্যের বিশেষ ‘প্রো স্ট্যান্ড’। ক্রেতারা যদি এতো দাম দিয়ে প্রো স্ট্যান্ড না নিতে চান, তাতেও সমস্যা নেই। বিকল্প হিসেবে ১৯৯ ডলার মূল্যের ভিইএসএ মাউন্ট কেনার সুযোগ থাকবে তাদের জন্য।

চাইলে ম্যাক প্রো’তে ‘ন্যানো টেক্সচার’ ম্যাটের আবরণও যোগ করে নিতে পারবেন আগ্রহীরা। এজন্য অবশ্য বাড়তি হাজার ডলার খরচ পড়বে। হাজার ডলার পেলে ওই কাজটি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলই করে দেবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অ্যাপল, ম্যাক প্রো
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − two =

আরও পড়ুন