বান্দরবান সুয়ালক ইউনিয়নে কাবিখা-কাবিটা প্রকল্পে অনিয়ম!

fec-image

বান্দরবানে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) সংষ্কার কর্মসূচির প্রকল্প বাস্তবায়নে অনিয়মের অভিযোগ উঠেছে। অফিসিয়াল কাগজে কাজের গতি দেখানো হলেও বাস্তবে সম্পাদিত কাজের মিল নেই এমনই অভিযোগ স্থানীয়দের।

জানা গেছে, কাবিকা বরাদ্দের ২০১৯-২০ অর্থবছরে সুয়ালক পশ্চিম বাজার পাড়া থেকে আলী আহম্মদের বাড়ি পর্যন্ত ৫ লক্ষ ২০ হাজার ১২৯ টাকা ব্যয়ে রাস্তা সংস্কার কাজটি ২০২০সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু কাজ শুরু না করেই চলমান দেখিয়ে ইউপি চেয়ারম্যান অনিয়মের আশ্রয় নেয়। সরেজমিনে এই নামে রাস্তা সংস্কার কাজের কোন চিহ্ন পাওয়া যায়নি।

এর আগে ২০১৭-১৮ অর্থবছরে কাবিখা-কাবিটা বরাদ্দের অর্থ থেকে সুয়ালক লামার পাড়া রক্ষার্থে চিং শৈনুর বাড়ি সংলগ্ন রির্টানিং ওয়াল নির্মাণ ও মাটি ভরাটকরণ প্রকল্পে নিম্নমানের সামগ্রী ব্যবহার এবং মাটি ভরাটের পুরোপুরি টাকা আত্মসাৎ করা হয়।

স্থানীয়রা জানান, কাবিখা দ্বিতীয় পর্যায়ের ২০২০-২১ অর্থবছরে ৪ লক্ষ ৯৭ হাজার ৬০৮ টাকা ব্যয়ে গয়ালমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাটকরন ও সমতলকরণ প্রকল্পেও কাজ বাস্তবায়ন দেখিয়ে সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ৮নম্বর ওয়ার্ড মেম্বার মো. জামাল অনিয়মের আশ্রয় নেয়।

এ বিষয়ে গয়ালমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফরিদ উদ্দিন ভূঁইয়া বলেন, কাবিখা এর ২০২০-২১ অর্থবছরে ‘গয়ালমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাট কিংবা মাঠ সংস্কারের কোন কাজ এখনো বাস্তবায়ন হয়নি। আর বেশি কিছু জানি না’।
সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমাকে একাধিকবার ফোনে যোগাযোগ করা হলেও সংযোগ পাওয়া পায়নি। তবে ১নং ওয়ার্ডের মেম্বার আবদুস সবুর জানান- ২০২০-২১ অর্থবছরের চলমান প্রকল্প কয়েকদিনের মধ্যে শুরু হবে। এখানে অনিয়মের কোন সুযোগ নেই।

এ ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে বান্দরবান সদর উপজেলা পিআইও মইনুল ইসলাম বলেন- ‘আপনারা চাইলে প্রকল্পের তালিকা নিয়ে সরেজমিন যাচাই করতে পারেন’। কাজ না করে অনিয়ম-দুর্নীতির আশ্রয় নেওয়ার কোন সুযোগ নেই। তবে যে অভিযোগের কথা বলা হচ্ছে তারমধ্যে কিছু প্রকল্প পূর্বের পিআইও থাকাকালীন সম্পাদিত। বর্তমান প্রকল্প চলমান রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 1 =

আরও পড়ুন