মহেশখালীতে বিশ্ব পরিবেশ দিবসের আলোচনায় জীববৈচিত্র সহ পাহাড় রক্ষার ঘোষণা

fec-image

পৃথিবীতে প্রাণের অস্থিত্ব টিকিয়ে রাখতে পরিবেশের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরী। মানুষসহ সব প্রাণের অস্থিত্ব পরিবেশের উপরই নির্ভরশীল। কারণ পরিবেশই প্রাণের ধারক ও বাহক। তাই ঝুঁকিপূর্ণ পরিবেশ প্রাণের অস্থিত্বের পক্ষে হুমকি।

মানুষ যেমন তার প্রয়োজনে পরিবেশকে নিজের উপযোগী করছে; ঠিক তেমনি সভ্যতার ক্রমবিবর্তনের সাথে সাথে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতিতে মানুষ এমন পর্যায়ে পৌঁছেছে, যেখানে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে প্রাণের অস্থিত্ব ক্ষতির সম্মুখীন হচ্ছে। জনসংখ্যা বৃদ্ধি, অসচেতনতা এবং অপরিকল্পিত পরিকল্পনা পরিবেশ দূষণের অন্যতম কারণ। তাই বর্তমান প্রেক্ষাপটে পরিবেশ রক্ষা ও সংরক্ষণ করা সকলের নৈতিক দায়িত্ব। কারণ পরিবেশ সংকটের এই দায় সমগ্র মানব জাতির। ভবিষ্যত প্রজন্মের জন্য পৃথিবীতে সুস্থভাবে প্রাণের অস্থিত্ব টিকিয়ে রাখতে পরিবেশ সংরক্ষণ করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

শনিবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মহেশখালী উপজেলা পরিষদ মিলনায়নে সকাল সাড়ে ১১টায় গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট মহেশখালী শাখার আয়োজনে বিশাল এক র‌্যালী অনুষ্ঠিত হয়। এতে উপজেলার সকল ইউনিয়নের সভাপতি/ সম্পাদক সহ সকল সদস্যগণ অংশ গ্রহন করে উপজেলা বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষ উপজেলা মিলনায়নে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট মহেশখালী শাখার সভাপতি দিনুর আলম। উপজেলা শাখার সাংস্কৃতিব বিষয়ক সম্পাদক সৈয়দ সাফাওয়া সজিবের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট শাখার সভাপতি মোস্তফা আনোয়ার চৌধুরী, বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহেশখালী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন চৌধুরী, সাংবাদিক ফরিদুল আলম দেওয়ান, প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র দত্ত।

এছাড়া বক্তব্য রাখেন অত্র সংগঠনের মাতারবাড়ি শাখার সভাপতি এনামুল হক, সাধারণ সম্পাদক মো: সুজাত, বড় মহেশখালী শাখার সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক বীন সামাদ, শাপলাপুর শাখার সভাপতি সোহেল মো. মামুন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির নিলয়, কুতুবজুম শাখার সভাপতি সরওয়ার কামাল, সাধারণ সম্পাদক নুরুল আলম ও মুসফিক আনোয়ার সহ অনেকেই উপস্থিত ছিলেন।

আলোচনা সভার শেষে পরিবেশ দিবসের উপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত প্রতিযোগিতায় রচনা, চিত্রাঙ্কন সহ বিভিন্ন ক্যাটাগরীতে ৯ জনকে পুরস্কার ও সাটিফিকেট, ক্রেন্ট , বই প্রদান করেন অতিথিরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + six =

আরও পড়ুন