“এটি তৈরি করা হয়েছে বিশ্বের ১৮০ কোটি মুসলমানকে লক্ষ্য করে। ”

মুসলমানের জন্য আসছে ‘হালাল’ ব্রাউজার!

fec-image

 

ইসলামী মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মোবাইল ও ডেক্সটপ ব্রাউজার তৈরি করেছে মালোয়েশিয়ার একটি প্রযুক্তি প্রতিষ্ঠান।

সালাম ওয়েব নামের ওই প্রতিষ্ঠানটি এই ব্রাউজারকে মুসলমানদের জন্য ‘হালাল’ ব্রাউজার বলে দাবি করছে। এটি তৈরি করা হয়েছে বিশ্বের ১৮০ কোটি মুসলমানকে লক্ষ্য করে।

প্রতিষ্ঠানটির দাবি, তারা এই ব্রাউজারের মাধ্যমে বিশ্বের মুসলিম জনগোষ্ঠীর জন্য একটি নিরাপদ এবং নৈতিকভাবে সংবেদনশীল অনলাইন অভিজ্ঞতা দিতে সক্ষম হবে।

ব্রাউজারে এমন ব্যবস্থা থাকবে যেখানে ভৌগোলিক সীমা ধরে নামাজের সময় দেখাবে। এতে থাকা কম্পাস কেবলার দিক জানাবে। এমনকি নামাজের সময় যদি আপনি কোন ওয়েবসাইটে প্রবেশ করতে যান তাহলে সেটা যে ইসলামী শরিয়াহ অনুযায় নিষিদ্ধ সেটিও জানিয়ে দেবে।

চলতি বছরের শুরুতেই ব্রাউজারটি সবার সামনে আনার কাজ শুরু করে সালাম ওয়েব। ব্রাউজারটিতে রয়েছে সহজ একটি ইন্টারফেস, যেখানে বিভিন্ন অ্যাপ্লিকেশন রাখার ব্যবস্থা থাকবে ব্যবহারকারীদের। আর এর সবই হবে ইসলামী শরিয়াহ অনুযায়ী।

ব্রাউজারটি হবে বহুভাষিক। যেখানে ইংরেজি, মালোয়েশিয়া এবং ইন্দোনেশিয়ান ভাষা বাহাসা, বাংলা, উর্দু এবং আরবি ভাষায় ছাড়া হচ্ছে।

সালাম ওয়েবের ব্যবস্থাপনা পরিচালক হাজ্জা হাসনি জরিনা বলেন, নতুন প্রজন্মের অনেকেই যেমন প্রযুক্তিকে ভালোবাসে, তেমনি আবার তারা ইসলামী শরিয়াহ অনুযায়ী চলার চেষ্টাও করেন। ফলে আমরা চাই তাদের সেই অভিজ্ঞতা যেন আরও ভালো হয়।

তিনি জানান, বিশ্বের জনসংখ্যার অন্তত ২৪ শতাংশ মুসলমান। ফলে এই বড় একটি বাজারও তারা ধরতে চায়। সে জন্য ইসলামী মূল্যবোধ থাকে এমন ব্রাউজার তৈরি করার কাজ শুরু করে এবং সেটা সফল হতে চলেছে।

জরিনা বলেন, আমরা ইসলামী আদব এবং শরিয়াহ অনুযায়ী ব্রাউজারটিকে তৈরি করেছি, যাতে তাদের কোন ধরনের বিরূপ অভিজ্ঞতার মুখোমুখি না হতে হয়।

মুসলমানদের জন্য ক্ষতিকর হয় এমন কনটেন্ট ব্রাউজারটিতে ফিল্টার করার ব্যবস্থা রাকা হয়েছে বলেও জানান তিনি।

ব্রাউজারটি তৈরি করতে সালামওয়েব ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে।

যদিও এটি মুসলমানদের জন্য বানানো হচ্ছে, তবে যে কেউ ব্রাউজারটি তাদের বয়স দিয়েই ব্রাউজারটি ব্যবহার করতে পারবেন।

সূত্র: Techshohor.com

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ব্রাউজার, মুসলমানের, হালাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =

আরও পড়ুন