রাজস্থলীতে পাহাড় ধসের আশঙ্কায় নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং

fec-image

রাঙামাটি রাজস্থলীতে টানা বৃষ্টিপাত অব্যাহত থাকায় পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। যার কারণে ঝুঁকিতে থাকা বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করছে উপজেলা প্রশাসন।

গত তিনদিন ধরে পার্বত্য এ জেলায় থেমে থেমে মাঝারি বর্ষণ অব্যাহত রয়েছে। টানা কয়েকদিনের বৃষ্টিতে পাহাড় ধসের আশঙ্কা বেড়েছে, এমনটাই বলছে প্রশাসন। স্থানীয়দের সচেতন ও সতর্ক করতে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে বলে আজ মঙ্গলবার (২ জুলাই) এসব তথ্য জানান উপজেলা নির্বাহী অফিসার সজীব কান্তি রুদ্র ।

গতকাল সোমবার (১ জুলাই) উপজেলার বিভিন্ন এলাকায় অতিবৃষ্টি হয়। ওই সময় পাহাড়ি ঢল ও বন্যার আশঙ্কায় মাইকিং শুরু হয়।

এ সময় ঘিলাছড়ির হেডম্যান পাড়া, তালুকদার পাড়া, টিএন টি এলাকায় পাহাড়ের পাদদেশে ও নিম্নাঞ্চলে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে সচেতন ও সতর্ক করা হয়েছে।

পাহাড়ি ঢলে কাপ্তাই খালের পানি বাড়ে। তলিয়ে যায় খাল তীরবর্তী গ্রাম ও ঘরবাড়ি। এ সময় অনেকে ঝুঁকি নিয়ে স্রোতে ভেসে আসা গাছ-গাছালি ও লাকড়ি ধরতে নামেন। তাতে প্রতিবছরই মৃত্যুর মতো ঘটনা ঘটে। এবার খাল তীরবর্তী এলাকায়ও সচেতনমূলক মাইকিং করা হচ্ছে।

রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সজীব কান্তি রুদ্র বলেন, স্থানীয় জনগণের ক্ষয়ক্ষতি ও জানমাল রক্ষায় সচেতন করতে এলাকার বিভিন্ন স্থানে মাইকিং করা হয়েছে। প্রতিবছরই বর্ষার মৌসুমে পাহাড় ধসের আশঙ্কা থাকে। এছাড়া পাহাড়ি ঢলে কাপ্তাই খালের পানি বাড়ে। সে সময়টায় মানুষজন যাতে ঝুঁকি এড়িয়ে চলে সেই বিষয়ে সচেতন করতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

ইউএনও আরো জানান, গত কয়েকদিনে রাজস্থলীতে বৃষ্টিপাত কম হয়েছে। রাজস্থলীতে পাহাড় ধসের আশঙ্কাও কম। তারপরও দুর্যোগ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন