২০২২ সালে আসছে হোয়াটসঅ্যাপের যে ৫ ফিচার

fec-image

হোটাসঅ্যাপ ব্যবহারকারীদের একেবারেই নিরাশ করতে চায় না। একের পর এক ফিচার নিয়ে আসছে মেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। নতুন বছরেও আপনার সবসময়ের সঙ্গী হতে আগ্রহী হোয়াটসঅ্যাপ।

শত শত মেসেজিং অ্যাপের ভিড়ে হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের সঙ্গে যাতে আপনি সম্পর্কে ইতি না টানেন, তার জন্য আগামী বছরে আরও আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি নতুন ৫ ফিচার আনার ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। চলুন দেখে নেওয়া যাক সেসব-

১. সেজিংয়ের পাশাপাশি হোয়াটসঅ্যাপ বেশ জনপ্রিয় এর কলের জন্য। তবে এজন্য ওয়াই-ফাই কিংবা ইন্টারনেট পরিষেবা অন থাকতে হবে। কথোপকথন সম্পূর্ণ গোপন ও থাকে। এই কল পরিষেবাকে এবার আরও উন্নত এবং অত্যাধুনিক করা হচ্ছে। শোনা যাচ্ছে গ্রুপ কলিংয়ের ক্ষেত্রে এর লুক আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠবে। তবে কলিংয়ের সময় নিচের বাটনগুলো থাকবে অপরিবর্তিতই। অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন।

২. এবার একটি নতুন ইন্ডিকেটর যুক্ত হচ্ছে এই মেসেজিং অ্যাপে। যা আপনাকে সিগন্যাল দেবে যে আপনার কল বা চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। হোয়াটসঅ্যাপ বরাবরই দাবি করে এসেছে যে এই প্ল্যাটফর্মের সমস্ত চ্যাট ও কল এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। অর্থাৎ আপনি যার বা যাদের সঙ্গে চ্যাট করছেন, সে তথ্য আপনারা ছাড়া আর কেউ জানবে না। এমনকি সংস্থার কাছেও এই তথ্য থাকে না। এককথায় সমস্ত ব্যক্তিগত তথ্য গোপনই রাখা হবে।

৩. এবার ক্যুইক রিপ্লাই নামের একটি ফিচার যুক্ত হবে। এর ফলে একসঙ্গে অনেককে দ্রুত মেজেস পাঠানো যাবে। এই অপশনটি যুক্ত হলে ইউজাররা চ্যাট “/” টাইপ করতে পারবেন এবং মেসেজ প্রিসেট করে রাখা যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএসরা শীঘ্রই এই অপশনটি পাবেন। তবে হোয়াটসঅ্যাপ বিজনেসের ক্ষেত্রেই এটি কার্যকর হবে।

৪. এবারের ফিচারটি থাকছে হোয়াটসঅ্যাপের গ্রুপর অ্যাডমিনদের জন্য। গ্রুপের যে কোনো সদস্যের মেজেস মুছে ফেলতে পারবেন অ্যাডমিন। এ ছাড়াও কোনো ইউজারের অযাচিত কোনো বিষয় সামলানোর জন্যও বিশেষ অপশন থাকবে অ্যাডমিনের হাতেই।

৫. নতুন বছরে হোয়াটসঅ্যাপে আপনি তৈরি করতে পারবেন কমিউনিটিও। কমিউনিটি ইনভাইট লিঙ্কের মাধ্যমে ইউজারদের আমন্ত্রণ জানানো যাবে। তা গ্রহীত হলেই শুরু করতে পারবেন চ্যাটিং।

সূত্র: গ্যাজেটনাও/ ইন্ডিয়া টুডে

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন