অস্ত্র সমর্পণ করে কেএনএফকে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান শান্তি প্রতিষ্ঠা কমিটির

fec-image

অশান্ত পরিস্থিতি পরিহার করে কেএনএফ’র সকল সদস্যকে শান্তি বজায় রাখার পাশাপাশি অস্ত্র সমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানিয়েছে শান্তি প্রতিষ্ঠা কমিটি।

রবিবার (৭ এপ্রিল) বিকাল ৪টার দিকে শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব লালজারলম বম এক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিত্ব বলা হয়, গত মঙ্গলবার (২ এপ্রিল) রুমা উপজেলায় কেএনএফ কর্তৃক অতর্কিতভাবে সশস্ত্র অবস্থায় সরকারি কর্মকর্তা ও পথচারীদের জিম্মি করে হামলা, অর্থ লুটের উদ্দেশ্যে সোনালী ব্যাংকে হামলা, ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ। পুলিশ ও আনসার বাহিনীর ১৪টি অস্ত্র লুট করে নেওয়া এবং থানচি উপজেলায় স্থানীয়বাসীদের জিম্মি করে এলোপাতাড়ি গুলিবর্ষণ ও দু’টি ব্যাংক লুট করার মতো জঘন্যতম ঘটনায় সমগ্র জাতি স্তম্ভিত ও মর্মাহত। কেএনএফ সম্পূর্ণভাবে শর্তাবলী লঙ্ঘন করে এ ঘটনা ঘটিয়েছে। ইতোমধ্যে ব্যাংক কর্মকর্তা নেজাম উদ্দিনকে ৪ এপ্রিল উদ্ধার করা গেলেও পুলিশ এবং আনসার বাহিনীর লুট হওয়া ১৪টি অস্ত্র এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় লুট হওয়া অস্ত্র উদ্ধার ও এলাকার শান্তি শৃঙ্খলা বজায় রাখা একান্ত প্রয়োজন।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এবং শান্তি প্রতিষ্ঠা কমিটির এই উদ্ভট পরিস্থিতি কোনভাবে কামনা করি না। এমন অশান্ত পরিস্থিতি পরিহার করে কেএনএফ এর সকল সদস্য শান্তি বজায় রাখবেন এবং অস্ত্র সমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য আহ্বান জানানো হয়েছে।

জানা গেছে, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সকল সম্প্রদায়ের নেতৃবৃন্দের সমন্বয়ে গত বছর ৯ জুন ১৮ সদস্য বিশিষ্ট একটি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের পর থেকে এই পর্যন্ত ৪টি ভার্চুয়াল বৈঠক ও ২টি সশরীরে সংলাপ সফলভাবে সম্পন্ন হয়। সংলাপে উভয় পক্ষের মধ্যে প্রথম বৈঠকে ৪টি এবং ২য় বৈঠকে ২টি সহ মোট ৬টি দাবি উপস্থাপন করে কেএনএফ। সম্পাদিত উভয়পক্ষের সম্মতি স্বাক্ষর অনুযায়ী কমিটির পক্ষ হতে কার্যক্রম বাস্তবায়ন এবং সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। ঠিক ঐ মুহূর্তে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বর্বরোচিত হামলা, লুট ও অপরহণ সম্পূর্ণরূপে বৈঠকে উপস্থাপন দাবি লঙ্ঘন করেছে।

শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্য লালজারলম বম জানান, কেএনএফদের আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আসার জন্য শান্তি প্রতিষ্ঠা কমিটি থেকে প্রেস বিজ্ঞপ্তি মাধ্যমে আহ্বান জানানো হয়েছে। আমরা চাই পাহাড়ের শান্তি ফিরে আসুক।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, শান্তি প্রতিষ্ঠা কমিটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন