আকাশ ও সমুদ্রপথে রাশিয়ার হামলা, ৬৯৫ ইউক্রেনীয় সেনা নিহত

fec-image

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ মঙ্গলবার জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী ইউক্রেনের সেনাবাহিনীর রিজার্ভ এবং গোলাবারুদ ডিপোর বিরুদ্ধে সমুদ্র এবং আকাশপথে নির্ভুল অস্ত্র দ্বারা একটি বিশাল হামলা চালিয়েছে, গত দিনে সমস্ত মনোনীত লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

‘গত রাতে, রাশিয়ান বাহিনী দূরপাল্লার সামুদ্রিক এবং বিমানবাহিত নির্ভুল অস্ত্র দ্বারা শত্রুর মজুদের অস্থায়ী স্থাপনা এবং গোলাবারুদ ডিপোগুলোর বিরুদ্ধে একটি বিশাল হামলা চালিয়েছে। সমস্ত মনোনীত লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছিল। হামলাগুলো যুদ্ধ অভিযানের এলাকায় শত্রুকে রসদ ও গোল-বারুদের অগ্রিম সংরক্ষণ ব্যর্থ করে দিয়েছে,’ মুখপাত্র বলেছেন।

গত দিনে রাশিয়ান বাহিনী ডোনেৎস্কে ৪৬৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং ভাড়াটে যোদ্ধা, দুটি ট্যাঙ্ক, ছয়টি সাঁজোয়া যুদ্ধ যান, ছয়টি মোটর গাড়ি, একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার, দুটি ডি-২০ এবং দুটি ডি-৩০ হাউইটজার, কুপিয়ানস্ক এলাকায় ৩৫ জন ইউক্রেনীয় সেনা, একটি ট্যাঙ্ক, দুটি মোটর যানবাহন ও একটি আকাতসিয়া অটোমেটিক আর্টিলারি সিস্টেম, ক্রাসনি লিমান এলাকায় প্রায় ৭৫ ইউক্রেনীয় সৈন্য, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি পিকআপ ট্রাক, একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার এবং দুটি ডি-৩০ হাউইটজার ধ্বংস করেছে,’ জেনারেল রিপোর্ট করেছেন।

রাশিয়ান বাহিনী দক্ষিণ ডোনেৎস্ক, জাপোরোজিয়ে এলাকায় ৯০ জনেরও বেশি ইউক্রেনীয় কর্মী, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর যান এবং একটি এমস্টা-বি হাউইৎজার ধ্বংস করা হয়েছে। এছাড়াও, সেখানে ইউক্রেনের একটি গোলাবারুদ ডিপো ও সেনাবাহিনীর ১২৮তম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেড নিশ্চিহ্ন হয়ে গেছে,’ মুখপাত্র রিপোর্ট করেছেন। খেরসনের দিকে জেনারেল নির্দিষ্ট করে বলেছেন, গত ২৪ ঘন্টায় ৩০ জনের মতো ইউক্রেনীয় সেনা, পাঁচটি মোটর গাড়ি এবং দুটি গভোজডিকা আর্টিলারি সিস্টেম ধ্বংস করা হয়েছে। রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে একটি ইউক্রেনীয় সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক এয়ারক্রাফটকে গুলি করে এবং তিনটি হিমারস রকেট এবং একটি তোচকা-ইউ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বাধা দিয়েছে, মুখপাত্র বলেন।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪১৯টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২৩০টি হেলিকপ্টার, ৪,০৫২টি মনুষ্যবিহীন আকাশযান, ৪২১টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৯,০৪৬টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৯৮টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৭৭৪টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ১০,০৭৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন