আলীকদম সেনা জোনের উদ্যোগে অসহায়‌দের মাঝে সহায়তা প্রদান

fec-image

বান্দরবা‌নের আলীকদম সেনা জোনের উদ্যোগে পাহাড়ি বাঙ্গালিদের মাঝে মানবিক সহায়তা প্রদান করা হয়েছে।

র‌বিবার ( ১ নভেম্বর ) সকা‌লে বান্দরবান সেনা রি‌জিয়‌নের আওতায় আলীকদম ও লামা উপজেলার ২৫ টি অসহায় পরিবারের মা‌ঝে আলীকদম সেনা জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল মো. মনজুরুল হাসান , পিবিজিএম , পিএসসি , প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত থে‌কে আর্থ সামাজিক উন্নয়নের জন্য ছাগল , সেলাই মেশিন, থান কাপড় , ক্ষুদ্র ব্যবসার জন্য দোকানের বিভিন্ন দ্রব্যসামগ্রী , সোলার প্যানেল ও ৫ টি স্কুলের জন্য শিক্ষা সহায়ক সামগ্রী প্রদান এবং ১৩ জন শিক্ষকসহ বিভিন্ন পেশাজীবী ব্যক্তিবর্গের মাঝে নগদ ৭১ হাজার টাকা প্রদান করা হয়েছে।

এসময় আলীকদম জোন কমান্ডার মনজুরুল হাসান, পিএসসি বলেন, পার্বত্য এলাকায় সেনাবাহিনীর ভুমিকা অক্সিজেনের মতো। বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালিসহ সকল ক্ষুদ্র নৃ -গোষ্ঠী জনসাধারণের আপদকালীন সময়ে তাদের পাশে থেকে সর্বাত্মক সহায়তা প্রদান করে আসছে। আজকের এ সহায়তাও তারই একটি দৃষ্টান্তমূলক উদাহরণ।

তি‌নি আরও ব‌লেন, বাংলাদেশ সেনাবাহিনী ভবিষ্যতেও পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃ – গোষ্ঠীসহ সকল জাতি ও ধর্মের মানুষের পাশে থেকে তাদের জীবনমান উন্নয়ন এবং যে কোন প্রয়োজনে সর্বদা নিরলসভাবে কাজ করে যাবে।

২৪ পদাতিক ডিভিশন বান্দরবান রিজিয়নের আলীকদম সেনা জোন আলীকদম ও লামা উপজেলার জনসাধারণের শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন বজায় রাখার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আলীকদম ও লামা উপজেলায় ম্রো, ত্রিপুরা, চাকমা, মার্মা , তঞ্চঙ্গ্যাসহ বিভিন্ন ক্ষুদ্র নৃ – গোষ্ঠীর জনগণ বসবাস করে।

দুর্গম পাহাড়ি এলাকার জনগণ সাধারণত প্রকৃতির উপর নির্ভর করে জীবনযাপন করে থাকে। আধুনিক শিক্ষা, চিকিৎসাসহ অন্যান্য সামাজিক সুবিধা হতে বঞ্চিত এই জনগোষ্ঠীর যে কোন দূর্যোগ মোকাবেলায় বন্ধু হয়ে বাংলাদেশ সেনাবাহিনী পাঁচ দশকের বেশি সময় যাবৎ পাশে রয়েছে।

সেনাবাহিনীর উদ্যোগে বান্দরবান পার্বত্য জেলার আলীকদম ও লামা উপজেলায় বসবাসরত দু:স্থ, ক্ষুদ্র ও নৃ – গোষ্ঠীর জনগণ ও বাঙ্গালীদের আর্থ সামাজিক উন্নয়নে ঘর নির্মাণ, ক্ষুদ্র ঋণ প্রদান, কর্মসংস্থানের ব্যবস্থা করা, সন্তানদের লেখাপড়ার খরচ এবং চিকিৎসা সেবা আর্থিক সাহায্য প্রদান ইত্যাদি কার্যক্রম চলমান রয়েছে।

এছাড়া আলীকদম ও লামা উপজেলা এলাকার জনসাধারণের কল্যাণের কথা বিবেচনা করে বিভিন্ন সময়ে আলীকদম সেনা জোন কর্তৃক ধর্মীয় উপসানালয়, টয়লেট, যাত্রী ছাউনি নির্মাণ, সুপেয় পানির জন্য নলকূপ স্থাপন ও স্কুল নির্মাণ করে দেয়া হয়েছে।

শুষ্ক মৌসুমে দূর্গম এলাকায় খাবার পানি সরবরাহের মাধ্যমে জনসাধারণের ভোগান্তি নিরসনে সেনাবাহিনী সর্বদাই সচেষ্ট রয়েছে। তাছাড়া করোনা ভাইরাস মোকাবেলায় জনগণকে সচেতন করার পাশাপাশি বিগত দুই বছর যাবৎ জরুরী স্বাস্থ্য সেবা, খাদ্য ও ঔষুধ সরবরাহ করা হয়েছে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের মাঝে স্কুল ব্যাগ, বই ও স্টেশনারী সামগ্রী বিতরণ করা হচ্ছে।এভাবে আর্তমানবতার সেবায় সেনাবাহিনী সর্বদা নিবেদিত ব‌লেও জানান তি‌নি।

এসময় আলীকদম উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম, উপজেলা প্রকল্প বাস্তবায় কর্মকর্তা, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন