আসন্ন নির্বাচনকে সামনে রেখে সরগরম দীঘিনালা: ব্যস্ত চেয়ারম্যান পদের হেভিওয়েট চারপ্রার্থী

উপজেলা পরিষদ'১৪

দিদারুল আলম রাফি, উপজেলা প্রতিনিধি, দীঘিনালা:

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হবে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ। সারাদেশের ন্যায় খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলায় অনুষ্ঠিত হবে এ নির্বাচন। আসন্ন এই নির্বাচনকে সামনে রেখে সরগরম পুরো দীঘিনালা। প্রচারণায় ব্যস্ত চার হেবিওয়েট চেয়ারম্যান পদের প্রার্থীসহ নয় জন। প্রার্থীরা প্রচারনায় চষে বেরাচ্ছেন উপজেলার একপ্রান্ত থেকে অপর প্রান্তে। খাগড়াছড়ি জেলার ৮ উপজেলার সর্বশেষ উপজেলা নির্বাচন এটি। তাই নানা হিসাব নিকাশ কষছে প্রার্থী, কর্মী সমর্থক এবং
সাধারণ ভোটাররা।

এবার এ উপজেলাটিতে পুরুষ এবং মহিলা মিলিয়ে সর্বমোট ৬৫ হাজার ৮’শ ৭৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। চেয়ারম্যান পদের একটি আসনের বিপরীতে প্রচারণা করছে বিএনপি, আওয়ামীলীগ, ইউপিডিএফ, জেএসএস এর চার হেভিওয়েট প্রার্থীসহ মোট নয় প্রার্থী। দলীয় সমর্থন নিয়ে জমজমাট প্রচারনা চালাচ্ছে দলীয় সমর্থিত প্রার্থীরা। পিছিয়ে নেই অপর পাঁচ সতন্ত্র চেয়ারম্যান প্রার্থী। সতন্ত্ররা কোন দলীয় সমর্থন না পেলেও কর্মী সমর্থকদের নিয়েই প্রচারণা করছেন। সকল প্রার্থীদের প্রচার প্রচারণায় সরগরম দীঘিনালা। প্রচারপত্রে ছেয়ে গেছে প্রত্যন্ত জনপদ।

বিএনপি সমর্থিত প্রার্থী হিসেবে প্রচারনা করছেন জেলা বিএনপি’র পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক সম্পাদক মেরুং ইউপি চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ‘ঘোড়া প্রতীক’ নিয়ে। উপজেলার একপ্রান্ত থেকে অপর প্রান্তে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে ছুটছেন প্রচারনায়। বিএনপি সমর্থিত এই প্রার্থীকে বিজয়ী করার লক্ষ্যে উপজেলা বিএনপি’র পাশাপাশি জেলা থেকে জেলা বিএনপি’র নেতৃবৃন্দরা এসে কাজ করছেন। জেলা বিএনপি’র সিঃ সহ-সভাপতি প্রবিন চন্দ্র চাকমা, জেলা যুবদল সভাপতি দাঊদ ভূইয়াসহ অন্যান্য নেতাকর্মীরা প্রচারনায়
যোগ দিয়ে ভোট চাইছেন নিজেদের প্রার্থীর পক্ষে।

এদিকে, আসন্ন এই নির্বাচনকে সামনে রেখে দলীয় প্রার্থীর পক্ষে আয়োজিত নির্বাচনী প্রচারণায় টেলিকনফারেন্সে সাধারন ভোটার এবং দলীয় কর্মীদের উদ্যেশ্যে বক্তব্য রাখছেন জেলা বিএনপি’র সভাপতি সাবেক সাংসদ ও উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ওয়াদুদ ভূইয়া।

আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী হিসেবে দীঘিনালা উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মো. কাশেম ‘চিংড়ি প্রতীক’ নিয়ে চালাচ্ছেন প্রচারণা। ব্যস্ত সময় পার করছেন কর্মী সমর্থকদের নিয়ে প্রচারণায়। বিভিন্ন স্থানে করছেন স্থানীয়দের আয়োজনে জন-সংযোগ। প্রচারণায় ছুটছেন মানুষের বাড়ি বাড়ি। উপজেলার প্রবেশ মুখ নয় মাইল থেকে শুরু করে প্রচারনায় চষে বেড়াচ্ছেন এই প্রার্থী।

এমএনলারমা’র জেএসএস (সংস্কার) সমর্থিত প্রার্থী হিসেবে বোয়ালখালী ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা কালাধন ‘আনারস প্রতীক’ নিয়ে প্রচারণা করছেন। পাহাড়ি অধ্যুষিত এলাকাসহ উপজেলা সকল এলাকায় কর্মী সমর্থকদের সাথে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন বিভিন্ন এলাকায়। পাহাড়ি সহ বেশকিছু বাঙালি’র কাছে সমান
জনপ্রিয় এ প্রার্থী অনেকটাই আশাবাদী নির্বাচনে জয়ী হওয়ার।

ইউপিডিএফ সমর্থিত প্রার্থী হিসেবে দলীয় সমর্থন নিয়ে নবকমল চাকমা ‘হেলিকাপ্টার প্রতীক’ নিয়ে করছেন প্রচারনা। খাগড়াছড়ি জেলার ৭ উপজেলা পরিষদ নির্বাচনের ৩টিতে ইউপিডিএফ প্রার্থী জয়ী হওয়ায় দীঘিনালা উপজেলা পরিষদ নির্বাচনে জয়ের মাধ্যমে হালি পূরনের আশায় নবকমল চাকমাকে দলীয় সমর্থনে প্রার্থী করা হয়েছে বলে মনে করেন কেউ কেউ। এই প্রার্থী ইউপিডিএফ কর্মীদের সাথে নিয়ে প্রচারণা করছেন বিভিন্ন পাহাড়ি অধ্যুষিত এলাকায়।

চেয়ারম্যান পদে দলীয় সমর্থিত চার প্রার্থী ছাড়াও রয়েছে আরো পাঁচ সতন্ত্র প্রার্থী। এদের মধ্যে বিএনপি’র বিদ্রোহী প্রার্থী ও জেলা বিএনপি’র প্রচার সম্পাদক খনি রঞ্জন ত্রিপুরা ‘ব্যাটারি প্রতীক’ নিয়ে প্রার্থী হিসেবে নেই কোন প্রচারনায়। মেরুং উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আমজাদ মাষ্টার ‘দোয়াত কলম প্রতীক’ নিয়ে প্রচারনা করছেন। উপজেলা বেশকিছু স্থানে দেখা গেছে দোয়াত কলম প্রতীক সম্বলিত পোষ্টার। গতবারের বিজয়ী চেয়ারম্যান ধর্মবীর চাকমা ‘কাপ পিরিজ প্রতীক’ নিয়ে করছেন প্রচারনা। গতবার এই প্রার্থী জেএসএস থেকে দলীয়
সমর্থন পেয়ে নির্বাচিত হলেও এবার দলীয় সমর্থন না পেয়ে সতন্ত্র হিসেবেই নির্বাচন করছেন। পিসিপি’র সাবেক সভাপতি রিপন চাকমা চয়ন ‘টেলিফোন প্রতীক’ ও প্রিয়দর্শী চাকমা ‘মোটরসাইকেল প্রতীক’ নিয়ে সতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।

এছাড়া চেয়ারম্যান পদের পাশাপাশি নির্বাচনের মাঠে লড়ছেন ৭ নারী এবং পুরুষ ভাইস-চেয়ারম্যান প্রার্থী। পুরুষ পদে বিএনপি সমর্থিত প্রার্থী হিসেবে লড়ছেন মেরুং ইউপি মেম্বার আঃ সালাম ‘টিয়া পাখি’, সতন্ত্র হিসেবে রয়েছে আঃ রহমান (মেম্বার) ‘টিউবওয়েল’, বর্তমান ভাইস-চেয়ারম্যান সুপ্রিয় চাকমা ‘তালা’ এবং সুসময় চাকমা ‘চশমা’ প্রতীকের মোট চার প্রার্থী। মহিলা পদে রয়েছে গোপাদেবী চাকমা ‘প্রজাপতি’ আফরোজা বেগম ‘পদ্মফুল’ ও সোনালী চাকমা ‘কলস’ প্রতীক নিয়ে মোট তিন প্রার্থী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন