উইঘুর মুসলিম হত্যায় চীন অভিযুক্ত: স্বাধীন ট্রাইবুনাল রায়

fec-image

জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম ও অন্য জনগোষ্ঠীর বিরুদ্ধে চীন সরকার গণহত্যা চালিয়েছে বলে অভিযুক্ত করা হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক একটি অনানুষ্ঠানিক স্বাধীন ট্রাইব্যুনাল বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এক রায়ে এ কথা বলেন। শুক্রবার (১০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও আলজাজিরা।

ট্রাইব্যুনালের প্রধান এবং প্রখ্যাত মানবাধিকার আইনজীবী স্যার জিওফ্রে নাইস কিউসি বলেন, ‘চীনের সরকার উইঘুর মুসলিমদের বিরুদ্ধে রাষ্ট্র কর্তৃক পরিচালিত জন্মনিয়ন্ত্রণ ও বন্ধ্যকরণ ব্যবস্থা চাপিয়ে দিয়েছে। যাতে করে জিনজিয়াং প্রদেশে মুসলিম জনগোষ্ঠী বৃদ্ধি পেতে না পারে।‘ এই ট্রাইবুনালটি মূলত শিক্ষাবিদ ও আইনজীবীদের নিয়ে গঠিত।

জিওফ্রে নাইস বলেন, ‘উইঘুর ও অন্য জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর সংখ্যা দীর্ঘ মেয়াদে কমানোর জন্য চীন ইচ্ছাকৃত, পদ্ধতিগত নীতির প্রয়োগ করেছে বলে প্যানেলের কাছে সন্তোষজনকভাবে প্রতীয়মান হয়েছে।

এই ট্রাইব্যুনালের প্রতি যুক্তরাজ্য সরকারের সমর্থন নেই এবং চীনকে শাস্তি দেওয়ারও ক্ষমতা নেই তাদের। তবে বিশেষজ্ঞরা বলছেন, চীনকে এই বিষয়ে জবাবদিহিতার আওতায় আনতে ট্রাইবুনালের দেওয়া এই রায় সাহায্য করবে।

যুক্তরাষ্ট্রসহ আরো কয়েকটি দেশ উইঘুর মুসলিমদের প্রতি চীনের আচরণকে গণহত্যার শামিল বলে উল্লেখ করে আসছে। তবে এই বিষয়টিতে প্রথম থেকেই চুপ আছে যুক্তরাজ্য সরকার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন