‘এনার্জি রিসার্চ কাউন্সিল’ প্রতিষ্ঠা করবে সরকার: প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ:

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জ্বালানি খাতে গবেষণার জন্য সরকার ‘এনার্জি রিসার্চ কাউন্সিল’ প্রতিষ্ঠা করবে।

রবিবার সকালে রাজধানীর একটি হোটেলে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত ২০ লাখ সোলার হোম সিস্টেম এবং ১০ লাখ পরিচ্ছন্ন চুলা স্থাপন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ ব্যবহার কমিয়ে বিলটা একটু কমাবেন আর বিদ্যুৎ সাশ্রয় করবেন।আমরা উৎপাদন বাড়িয়ে যাচ্ছি। ব্যবহারেও আরো সাশ্রয়ী হতে হবে।
সরকারি দপ্তরগুলোতে শীতাতাপ নিয়ন্ত্রণ যন্ত্র সাশ্রয়ীভাবে ব্যবহারে নির্দেশনা দেওয়ার জন্য অনুষ্ঠানে উপস্থিত মন্ত্রিপরিষদ সচিবের দৃষ্টি আকর্ষণ করে সরকার প্রধান বলেন, অনেকে এসি এমন ঠান্ডা করেন, যেনো শীতের কাপড় পড়তে হয়। এসি তাপমাত্রার ২৪, ২৫ বা ২৬ ডিগ্রিতে রাখা যেতে পারে।
গ্যাসের ব্যবহারেও দেশবাসীকে সাশ্রয়ী হওয়ার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমরা চাচ্ছি গৃহস্থালী কাজে সিলিন্ডার ব্যবহার করা হোক। গ্যাস ব্যবহারেও আমাদের সাশ্রয়ী হতে হবে। একটি দিয়াশালয়ের কাঠির জন্য সারাদিন চুলা জালিয়ে রাখা হয়। দয়া করে সারাদিন চুলা জালিয়ে রাখা- বন্ধ করুন।
বর্তমান সরকারের দায়িত্ব গ্রহণের পর সৌর বিদ্যুৎসহ নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন ও ব্যবহারের গুরুত্ব করে ‘নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা’ এবং টেকশই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ আইন প্রণয়নের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী জানান, দেশে সৌর বিদ্যুতের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি সোলার হোম সিস্টেমের মূল্য কমানো হয়েছে। গ্রামের জনগণ কেরোসিন খরচের চেয়েও কম পরিমাণ মাসিক কিস্তিতে এই সিস্টেম ক্রয় করতে পারছে।
প্রধানমন্ত্রী বলেন, আমরা গত চার বছরে ১৭ লক্ষাধিক সোলার হোম সিস্টেম চালু করেছি। এগুলোতে প্রায় ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। পল্লী অঞ্চলের প্রায় এক কোটি জনসাধারণ এ সৌরবিদ্যুৎ সুবিধা ভোগ করছে। এর ফলে ৩০ হাজার কর্মসংস্থান হয়েছে।
উৎপাদন বৃদ্ধিতে বিদ্যুৎ খাতকে ঢেলে সাজাতে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে বিদ্যুতের দৈনিক উৎপাদন ৬ হাজার ৩৫০ মেগাওয়াট।গত চার বছরে আমরা প্রায় ৩০ লক্ষ নতুন গ্রাহককে বিদ্যুৎ দিয়েছি। এতো কম সময়ে এতো গ্রাহক কখনো বিদ্যুৎ পায়নি।
অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক, ইডকলের সহযোগী প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি জোহানেস জুট এবং ইডকলের নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদ মালিক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন