ঘটনার দেড় মাস পর দায়ের করা মামলা, একই ঘটনায় ৬ মামলায় আড়াই হাজার আসামি

ওয়াদুদ ভূঁইয়াসহ বিএনপির আরো ১০৮ নেতাকর্মীকে আগাম জামিন দিয়েছে হাইকোর্ট

fec-image

খাগড়াছড়িতে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষের ঘটনার প্রায় দেড় মাস পর দায়েরকৃত আরো দুই মামলায় খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক এমএন আবছারসহ ১০৮ জন নেতাকর্মীকে ৬ সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সুপ্রিম হাইকোর্ট বিভাগের বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি কে.এম ইমরুল কায়েস’র সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ এ জামিন মঞ্জুর করেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন বলেন, আসামিদের ৬ সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে হাজির হয়ে ফ্রেশ বেল ভন্ড জমা দিতে হবে।

একই ঘটনায় গত ৭ আগস্ট মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মুস্তাফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলাম-এর সমন্বয়ে গঠিত বেঞ্চ আরো চার মামলায় জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক এ এন আবছারসহ ৫৩১ জন নেতাকর্মীকে ৬ সপ্তাহের আগাম জামিন দেন। একই ঘটনায় প্রায় দেড় মাস পর গত ৩১ আগস্ট জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক নুরুল আজম বাদী হয়ে আরো একটি মামলা দায়ের করেন। জিআর নং ১২৮/২০২৩ ইং মামলায় খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়াসহ ১১২ জনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাত ৮০ জনকে আসামি করা হয়। এছাড়াও একই ঘটনায় জনৈক দেলোয়ার হোসেন বাদী হয়ে গত ২৭ আগস্ট খাগড়াছড়ি আমলি আদালতে আরো একটি মামলা দায়ের করেন। মামলায় খাগড়াছড়ি জেলা ছাত্রদলের দপ্তর সম্পাদক বাপ্পি দাশসহ ৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৬ জনকে আসামি করা হয়।

প্রসঙ্গত, গত ১৮ জুলাই সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি জেলা বিএনপির কার্যালয়ে হামলার ঘটনার জেরে বিএনপি ও আ.লীগ অফিসে পাল্টা-পাল্টি হামলাসহ দুইপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটে। এ সময় পুলিশের টিয়ারসেল নিক্ষেপের ঘটনায় সাংবাদিক ও পুলিশসহ আহত ৫০ হন।

এডভোকেট বেদারুল ইসলাম এ ঘটনায় বিএনপির পক্ষ থেকে দায়েরকৃত মামলা পুলিশ গ্রহণ না করলেও প্রায় আড়াই হাজার বিএনপির নেতাকর্মীকে আসামি করে পৃথক ৬টি মামলা হয়েছে।

খাগড়াছড়ি জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মালেক মিন্ট বলেন, এটা আইন সিদ্ধ নয়। একই ঘটনা, একই সময়, একই আসামি ও ঘটনাস্থল একই ক্ষেত্রে একাধিক মামলা চলতে পারে না। সেক্ষেত্রে একই ঘটনায় একাধিক মামলা হলে প্রথম দায়েরকৃত মামলাটির বিচার চলবে। যা ডিএলআর-৬৩, পাতা নং ২০৪-এ উল্লেখ রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ওয়াদুদ ভূঁইয়া, খাগড়াছড়ি, বিএনপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন