কক্সবাজার -৪ আসনের আওয়ামীলীগ- বিএনপির রাজনীতি

teknaf pic 23-05-2013

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ:
উখিয়া-টেকনাফ আসনে আগামী জাতীয় সংসদ নির্বাচন সাধারণ মানুষকে ভাবনায় ফেলে দিয়েছে। এলাকার তৃণমূল পর্যায়ে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ ও প্রধান বিরোধীদল বিএনপি পৃথক পৃথকভাবে রাজনৈতিক কর্ম তৎপরতা চালিয়ে যাচ্ছে।

আওয়ামীলীগ আগামী সংসদ নির্বাচনকে ঘিরে দলকে শক্তিশালী ও সু-সংগঠিত করে জনসম্পৃক্ততামূলক কর্মকাণ্ড জোরালো ভাবে চালিয়ে যাচ্ছে। বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবীতে সরগরম করার কাজে ব্যস্ত। এ ইস্যুতে বিগত সময়ে বিরোধীদলের  দেয়া রাজনৈতিক কর্মসূচী বাস্তবায়নে বিএনপি নেতাকর্মীরা তেমন কোন ভূমিকা রাখতে পারেনি। এ আসনের সম্ভাব্য বিএনপির প্রার্থী সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করার দৌড়ঝাঁপে থাকায় আওয়ামীলীগের বর্তমান সংসদ সদস্য আবদুর রহমান বদি দলীয় নেতাকর্মী সমর্থক ও সাধারণ মানুষের সংস্পর্শে এসে নিজের জনপ্রিয়তা বৃদ্ধি করে দলকে শক্তিশালী ও সু-সংগঠিত করে চলছেন। এ অবস্থায় ক্ষমতাসীন দল আওয়ামীলীগ পুরোপুরিভাবে নির্বাচনী প্রস্তুতি নিয়ে এগিয়ে চলছে।

বিএনপি ও শরীকদল আন্দোলন জোরদার করতে নানা কৌশল অবলম্বন করছে। তবে কক্সবাজারের অন্যান্য আসনের তুলনায় উখিয়া-টেকনাফে বিরোধীদলের আন্দোলনের কর্মকান্ডে ধীরগতি লক্ষ্যনীয়। মামলা-হামলা ও রাজনৈতিক হয়রানির আশংকায় অধিকাংশ দলীয় নেতাকর্মী রাষ্ট্রীয় পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সরকার ও বিরোধীদলের নেতাকর্মীদের পৃথক এ কর্মকান্ড এখন সাধারণ মানুষের আলোচনার বিষয়বস্তু হয়ে দাড়িয়েছে। রাজনৈতিক অভিজ্ঞ মহল মনে করেন- এলাকার বর্তমান পরিস্থিতিতে বিএনপি নেতাকমীরা আন্দোলনমুখী থাকায় আওয়ামীলীগ মাঠ পর্যায়ে রাজনৈতিক ভাবে শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে এবং আগামী নির্বাচনের পূর্ণপ্রস্তুতি নিয়ে সুবিধা জনক অবস্থানে রয়েছে।

আগামী নির্বাচনের সম্ভাব্য প্রার্থী  হিসেবে বর্তমান সংসদ সদস্য আবদুর রহমান বদি নিজ নেতাকর্মী ও সমর্থক নিয়ে এলাকার সর্বত্র সেবা ও উন্নয়নমূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন জোরে-শোরে। তৃর্ণমুল পর্যায়ে তাঁর জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে নির্বাচনী কর্মকান্ড আরো জোরদার করে তুলবেন বলে দলীয় একাধিক সূত্রে জানা গেছে। উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী জানান, কক্সবাজারের দক্ষিণ সীমান্ত উপজেলা উখিয়া-টেকনাফে বর্তমান সংসদ সদস্য আবদুর রহমান বদি ব্যাপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করেছেন। যা আগামী সংসদ নির্বাচনে দলের জন্য ইতিবাচক ফলাফল বয়ে আনতে সক্ষম হবে।

টেকনাফ উপজেলা বিএনপির সভাপতি সরওয়ার কামাল চৌধুরী বলেন, আগামীতে নির্বাচন এবং আন্দোলন দু’টি নিয়েই আমাদের প্রস্তুতি রয়েছে। তবে দেশে অঘোষিত ভাবে বাকশাল কায়েম করে আওয়ামীলীগ বিরোধী দলীয় নেতাকর্মীদের দমন নিপীড়নের কারনে রাজপথে স্বাধীন আন্দোলনে সুযোগ পাচ্ছেনা। যে কারনে শান্তিপূর্ণ ভাবে যতটুকু সম্ভব আন্দোলন কর্মসূচী পালন করে যাচ্ছি।

উখিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সরওয়ার জাহান চৌধুরী বলেন, বিএনপি নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে যাবে না। তবে বিএনপি আন্দোলন ও নির্বাচনী প্রস্তুতি জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে পূর্ণ প্রস্তুতি রয়েছে নেতাকর্মীদের। তিনি আন্দোলন ও নির্বাচন দুটোই গুরুত্বপূর্ণ দাবী করে আপাতত বিএনপি নেতাকর্মীরা চলমান পরিস্থিতি পর্যবেক্ষনে রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন