কথা বলতে বলতে স্মার্টফোন গরম হয় কেন? হতে পারে বড় বিপদ

fec-image

বর্তমানে স্মার্টফোনের ওপর আমরা অনেক বেশি নির্ভরশীল। তবে এটি নিয়ে প্রায়ই আমাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় কথা বলতে বলতে ডিভাইস অতিরিক্ত গরম হয়ে যায়, অনেকের কাছে এটি সাধারণ সমস্যা হলেও হতে পারে বড় বিপদ।

স্মার্টফোন গরম হয় কেন?
স্মার্টফোন বেশি গরম হওয়ার পেছনে পরিবেশ একটি প্রাথমিক কারণ। গ্রীষ্ম ও গরম জলবায়ু ডিভাইসের জন্য সমস্যা তৈরি করতে পারে এবং এতে যখন কাজ করা হয়, তখন এটি দ্রুত উত্তপ্ত হয়ে ওঠে।

স্মার্টফোনের কভার
এছাড়া লক্ষ্য করা গেছে স্মার্টফোনের পেছনের কভারটি সর্বদা একটি প্রতিরক্ষামূলক ঢাল নাও হতে পারে। কেন না, কিছু কভার তাপ চলাচলের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে, যা তাপকে ডিভাইসে আটকে রেখে এটিকে গরম করে তোলে।

ব্যাটারি
অনেক সময়, একটি স্মার্টফোনের ক্ষতিগ্রস্ত ব্যাটারিও ডিভাইসের অতিরিক্ত গরম হওয়ার কারণ হতে পারে। যদি হ্যান্ডসেট নিয়মিত অতিরিক্ত গরম হতে থাকে, তাহলে ব্যাটারি পরীক্ষা করা উচিত।

গেমিং ও ভিডিও স্ট্রিমিং
যারা স্মার্টফোনে গেমিং, ভিডিও স্ট্রিমিং এবং ব্রাউজিং-এর মতো কাজ করেন। যাতে লো-এন্ড প্রসেসিং হয়, তাহলেও এটি অতিরিক্ত গরম হতে পারে।

একাধিক অ্যাপ
একই সঙ্গে একাধিক অ্যাপ চালানো বা ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ খোলা রাখাও স্মার্টফোনের অতিরিক্ত গরমের কারণ। ডিভাইসটি কাজের চাপ পরিচালনা করতে তাপ উৎপাদন বৃদ্ধি করে।

সফটওয়্যার আপডেট
পুরোনো সফটওয়্যার এবং তা আপডেট না করা-পুরোনো সফটওয়্যার ডিভাইস গরম করার আরেকটি বড় কারণ। নিয়মিত আপডেটের অনুপস্থিতিতে স্মার্টফোনের স্বাস্থ্যের অবনতি হতে পারে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন