কাজের ফাঁকে একটু স্বস্তি

fec-image

সারাদিন কাজ আর কাজ। নয়টা-পাঁচটা অফিস, অফিস যাওয়া-ফিরে আসা, সংসারের কাজ সব মিলিয়ে ব্যস্ততার কথা আর বলে দেয়ার প্রয়োজন হয় না।

সব কাজ ঠিকঠাক করা হচ্ছে, কিন্তু দীর্ঘ সময় কাজ করায় অ্যাক্টিভ থাকতে নিজের জন্য কি কিছু করা হয়? উত্তর যদি ‘না’ হয়। তবে এগুলো একটু করার চেষ্টা করুন:

প্রায় প্রতিদিনই বাইরের খাবার খেতে হয়? ঘরে রান্না করা খাবার নিয়ে আসুন। কোনো মিটিং-এ বাইরে খেতে হলেও অন্য খাবারের পরিবর্তে পুষ্টিকর সালাদ খান।

দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করতে করতে ক্লান্তি আসে। প্রতি ঘণ্টায় জন্য দুই মিনিট জন্য চোখ বন্ধ রাখুন।

অফিস চেয়ার যদি বেশি আরামদায়ক হয়, তা কিন্তু আমাদের মেরুদণ্ডের ক্ষতি করে। চেষ্টা করুন কাঠের চেয়ারে বসতে। আর মেরুদণ্ড সোজা রেখে বসার অভ্যাস করুন।

আপনার শরীরের প্রয়োজনের চেয়ে ৩০ মিনিট কম ঘুমালে স্বাস্থ্য, মেজাজ এবং কর্মক্ষমতা সব কিছুর ওপরই প্রভাব পড়ে। নিয়মিত ঘুমের সময় ঠিক রাখা ভালো, প্রতিদিন অন্তত আট ঘন্টা ঘুমাতে হবে।

সকালে কাজ শুরু করতেই মন চায় গরম গরম এক কাপ চা বা কফি। সারা দিনে বেশ কয়েক বার ক্যাফিন সমৃদ্ধ চা, কফি পানের অভ্যাসটি কাটিয়ে উঠুন। কারণ এটি ঘুমের ব্যঘাত ঘটায়। সকালের দিকে সবুজ চা পান করুন, দিনে একমগ কফি। তবে সন্ধ্যার পরে আর চা-কফি নয়।

সুস্থ থাকতে নিয়মিত মাত্র আধাঘণ্টা যে কোনো ব্যয়াম করুন। অফিস সময়ে পানি কম খাওয়া হয়? আজ থেকেই চেষ্টা করুন পানির পরিমাণটা বাড়িয়ে নিতে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অফিস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন