কাপ্তাইয়ে পাহাড় ধসের হুমকিতে সড়ক

কাপ্তাই প্রতিনিধি :

কাপ্তাই-চট্টগ্রাম মহাসড়কের দু’পাশে অবৈধ বসতি গড়ার ফলে পাহাড় ও মাটি ধসে প্রধান সড়ক হুমকির মুখে পড়েছে। কাপ্তাই লগগেইট হতে চন্দ্রঘোনা পযন্ত সড়কের দু’পাশ জুড়ে অপরিকল্পিত অবৈধ বসতি বিভিন্ন স্থাপনা গড়ে উঠার ফলে সড়কের মাটি বর্ষার পানিেেত ধসে  বড় বড় গর্ত হয়ে  মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। গত মাস হতে অদ্যাবধি পার্বত্যঞ্চলের প্রবল বর্ষণ হওয়ার দরুন প্রধান সড়কের পাশে পঞ্চাশ ফুট পর্যন্ত মাটির নিচে দেবে গেছে। এলাকার লোকজন সড়কের পাশে নিজেদের বসতি রক্ষার জন্য কালো পলিথিন দিয়ে ডেকে রেখেছে।

কাপ্তাই-চট্টগ্রামে প্রধান সড়ক দিয়ে পার্বত্যাঞ্চলের কোটি কোটি টাকার পণ্য দেশের বিভিন্ন জেলা ও বিভাগে রাত-দিন পরিবহন কাজে নিযোজিত রয়েছে। সড়কের গাড়ি চালকরা প্রতিনিধিকে বলেন, বর্তমানে এ সড়কে যে পরিমাণ গর্ত বা মৃত্যু ফাঁদ তৈরি হয়েছে তাঁতে করে যে কোন সময় মৃত্যুসহ বড় ধরনের দুর্ঘটনা ঘটে জেতে পাড়ে। এদিকে সড়ক ও জনপদ বিভাগের লোকজন পাহাড় ধসের মাটি দিয়ে বড় বড় গর্তগুলো কোন রকম জোড়া দিয়ে ডেকে রেখেছে। সড়কের দু’পাশে অপরিকল্পিতভাবে অবৈধস্থাপনা তৈরির করার জন্য মাটি কেটে নেওয়ার ফলে সড়কটি মারাত্মক হুমকির মুখে পড়েছে বলে অভিজ্ঞ মহল মনে করেন।

সড়কে পাশে পাহাড়ের মাটি ধসে যাচ্ছে ও গাছপালা পরে পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে সচেতন মহল মনে করে। প্রশাসনের কোন নজরদারি না থাকার কারণে একের পর এক স্থাপনা সড়কের পাশে সৃষ্টি হচ্ছে। কাপ্তাই-চন্দ্রঘোন পযন্ত প্রধান সড়কে দু’পাশ জুড়ে ব্যাপক পাহাড় ধসের ঘটনা ও বড় বড় গর্ত সৃষ্টি হয়ে মরণ ফাঁদে পরিণত হয়েছে। এলাকার সর্বস্তরের লোকজন বলেন বড় ধরনের কোন দুর্ঘটনা না ঘটার পূর্বে প্রধান সড়কটি বাঁচানোর জন্য প্রশাসনের এগিয়ে আসার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন