কেএনএফের সঙ্গে শান্তি কমিটির বৈঠক, ৭ টি শর্তে স্বাভাবিক জীবনে ফেরার আশ্বাস

fec-image

পার্বত্য জেলা বান্দরবানে চলমান সংঘাত নিরসন ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফের সাথে বান্দরবানে গঠিত শান্তি প্রতিষ্ঠা কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ জুলাই) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ কার্যালয়ের সভাকক্ষে শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

অপর দিকে অজ্ঞাত স্থান থেকে কেএনএফ নেতৃবৃন্দ এই বৈঠকে অংশ নেয়। তবে কোন জায়গা থেকে কেএনএফ ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছে তা তারা জানায় নি।

শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে উপস্থিত ছিলেন, কমিটির মুখপাত্র জেলা পরিষদের সদস্য ও আ’লীগ নেতা কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা। অন্যদিকে কেএনএফের পক্ষে উপস্থিত ছিলেন, তাদের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল মুইঙা।

বৈঠক শেষে শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা সাংবাদিকদের জানান, কেএনএফ নিরাপত্তা বাহিনীর অভিযান বন্ধ করাসহ সাতটি প্রস্তাব দিয়েছে। অন্যদিকে শান্তি প্রতিষ্ঠা কমিটি কেএনএফকে সামনাসামনি বৈঠকে বসে আলোচনার আমন্ত্রণ জানিয়েছে। কেএনএফ সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে আগামীতে উভয় পক্ষের আলোচনার প্রেক্ষিতে আরো কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হবে বলে মুখপাত্র জানিয়েছেন।

উল্লেখ্য, বান্দরবানে কেএনএফ কর্তৃক সৃষ্ট বিরাজমান পরিস্থিতি নিরসন করে শান্তি প্রতিষ্টার লক্ষ্যে গত ২২ জুন বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাকে সভাপতি করে ১৮ সদস্য বিশিষ্ট একটি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়েছিলো। এ বৈঠক তারই ধারাবাহিকতার অংশ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, বৈঠক, শান্তি কমিটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন