চিপ রপ্তানি নিয়ন্ত্রণ: যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দেবে চীন

fec-image

প্রযুক্তির বাজার দিনে দিনে পরিবর্তিত হচ্ছে। এই বাজারে খেলোয়াড়ও অনেক। কখনো যুক্তরাষ্ট্র বা কখনো চীন এই বাজারে ছড়ি ঘোরানোর চেষ্টা করছে। এবার প্রযুক্তির বিশ্বে সেমিকন্ডাক্টর গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে আবির্ভূত হয়েছে। এটিই হয়ে উঠেছে তুরুপের তাস।

চীন বিশ্ব বাণিজ্য সংস্থা ডাব্লিউটিও’র বিরোধ নিষ্পত্তি ব্যবস্থায় চীনা চিপস এবং অন্যান্য পণ্যের উপর যুক্তরাষ্ট্রের রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থার পদক্ষেপ নিয়ে অভিযোগ করবে। যা আইনি উপায়ে চীনের উদ্বেগ সমাধান এবং নিজের বৈধ অধিকার রক্ষার ব্যবস্থা।

গতকাল (সোমবার) চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রবিধান ও আইন বিভাগের দায়িত্বশীল ব্যক্তি এ তথ্য জানিয়েছেন।

দায়িত্বশীল ওই কর্মকর্তা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র রাষ্ট্রীয় নিরাপত্তার অজুহাতে রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থার অপব্যবহার করছে, চিপসের মতো স্বাভাবিক আন্তর্জাতিক বাণিজ্যে বাধা দিচ্ছে, বিশ্ব শিল্প চেইন সরবরাহ চেইনের স্থিতিশীলতার ওপর হুমকি সৃষ্টি করেছে, আন্তর্জাতিক আর্থ-বাণিজ্যিক নিয়মাবলী লঙ্ঘন করেছে, মৌলিক অর্থনৈতিক নিয়ম লঙ্ঘন করেছে এবং বিশ্ব শান্তিতে বাধা দিচ্ছে। যা বাণিজ্য সংরক্ষণবাদী আচরণ।

যুক্তরাষ্ট্রকে জিরো সাম গেমের চিন্তাধারা বাদ দিয়ে ভুল আচরণ ঠিক করা, চীন-মার্কিন স্বাভাবিক আর্থ-বাণিজ্যিক সম্পর্ক রক্ষা করা এবং বিশ্বের চিপস-সহ গুরুত্বপূর্ণ শিল্প চেইন ও সরবরাহ চেইনের স্থিতিশীলতা রক্ষা করার পরামর্শ দেন চীনা কর্মকর্তা। সূত্র: সিনহুয়া

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন